সকল মেনু

ইপিএস কমেছে সিলকো ফার্মার

স্টাফ রিপোর্টারআগের বছরের একই সময়ের তুলনায় চলতি হিসেব বছরে শেয়ারপ্রতি আয় বা ইপিএস ১৫ শতাংশ কমেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। সিলকো ফার্মার আলোচ্য সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গিয়েছে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েব সাইটে ৩০ নভেম্বর /২০২২ তথ্য প্রকাশ পায়।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ হিসেব বছরের ১ম প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ পয়সা।  আগের বছর একই সময়ে যা ছিল ৩৪ পয়সা। অর্থাৎ, এসময় ইপিএস কমেছে ৫ পয়সা।

কোম্পানির হিসেব বছরের ৩০ সেপ্টেম্বর শেষে  শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ২৮ পয়সায়।

আবার, জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সময়ে সিলকো ফার্মার নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। আগের বছর ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ১০ জানুয়ারি বেলা সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ ডিসেম্বর/২০২২।

আলোচ্য হিসাব বছরে সিলকো ফার্মাসিউটিক্যালসের ইপিএস হয়েছে ৮১ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৮২ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ৯৫ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২১ টাকা ৮৫ পযসায়।

top