সকল মেনু

তারল্য বাড়াতে তিন ‘সিদ্ধান্ত’, তবেই পুঁজিবাজার হবে ‘ম্যাচিউরড’

সিনিয়র রিপোর্টার : টানা নিম্নমুখী প্রবণতায় পুঁজিবাজারে অস্থিরতা দেখা দেওয়ার প্রেক্ষাপটে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে ব্যাংকারদের সঙ্গে এক বৈঠকে গুরুত্বপূর্ণ তিন ‘সিদ্ধান্ত’ নেওয়ার কথা জানিয়েছে বিএসইসি। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।

বিএসইসি কার্যালয়ে বর্তমান বাজার পরিস্থিতিতে তারল্য বাড়াতে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান অর্থ কর্মকর্তাদের সঙ্গে সম্প্রতি বৈঠক করেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

রেজাউল বলেন, সভায় তারল্য বাড়াতে বিভিন্ন দিক নিয়ে আলোচনা শেষে তিনটি বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রথমত সিদ্ধান্ত হয়েছে ব্যাংকগুলোর পুঁজিবাজারে পরিশোধিত মূলধনের ২৫ শতাংশ বিনিয়োগ করার ক্ষমতা রয়েছে। এরমধ্যে যারা এখনও সেই সীমার নিচে বিনিয়োগ করছে আগামী কয়েকদিনের মধ্যে তারা ২ শতাংশ বিনিয়োগ করবে।

দ্বিতীয় সিদ্ধান্ত হিসেবে আগামী কিছু দিনের মধ্যে পুঁজিবাজারকে ‘সাপোর্ট’ দেওয়ার জন্য গঠিত ২০০ কোটি টাকার বিশেষ তহবিল থেকে ব্যাংকগুলো বিনিয়োগ করবে বলে জানান বিএসইসি মুখপাত্র।

যেসব ব্যাংক এ তহবিল থেকে বাজারে বিনিয়োগের জন্য অর্থ নেয়নি সেগুলোও দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেবে বলে তিনি জানান। বৈঠকে তৃতীয় সিদ্ধান্ত হিসেবে ব্যাংকগুলো মূলধন বাড়াতে বন্ডের জন্য আবেদন করলে তা দ্রুত বিএসইসি অনুমোদন দেবে বলে জানান রেজাউল।

তিনি বলেন, টায়ার ওয়ান অ্যাডিশনাল ক্যাপিটাল এবং টায়ার টু ক্যাপিটাল হিসাবে যেসব ব্যাংক পার্পেচুয়াল বন্ড ও সাব অর্ডিনেটেড বন্ড ইস্যুর জন্য কমিশনে আবেদন করবে তাদেরকে খুব দ্রুত অনুমোদন দিয়ে দেওয়া হবে।

ব্যাংকের অন্যান্য সব ক্যাপিটাল সম্পর্কিত বিষয়ে কমিশন সার্বিকভাবে সহযোগিতা করবে। এর মাধ্যমে ব্যাংকের মূলধন বৃদ্ধি পেলে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষমতা আরও বাড়বে।

তার ভাষ্য, এ তিন বিষয় বাস্তবায়িত হলে পুঁজিবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগ আরও বাড়বে এবং বাজার আগের চেয়ে অনেক বেশি ‘ম্যাচিউরড’ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top