সকল মেনু

রাশিয়ার জ্বালানি তেল দুই মাসে ভারতের আমদানি গত বছরের দ্বিগুণ

ডেস্ক রিপোর্ট : ইউক্রেন আগ্রাসনের পরবর্তী দুই মাসে রাশিয়া থেকে ভারত যে পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে তা দেশটির পুরো ২০২১ সালের দ্বিগুণ। অন্যান্য দেশ যখন রাশিয়ার জ্বালানি তেল থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে তখন বিশেষ ছাড়ে তা ক্রয় করছে ভারতীয় পরিশোধনকারীরা। খবর রয়টার্স।

জ্বালানি সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে, ২৪ ফেব্রুয়ারির পর রাশিয়া থেকে অন্তত ৪ কোটি ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে ভারত। ২০২১ সালের ১ কোটি ৬০ লাখ ব্যারেল আমদানির চেয়ে যা দ্বিগুণেরও বেশি। মূলত জুন প্রান্তিককে সামনে রেখে মজুদ বাড়াচ্ছে পরিশোধনকারীরা।

গত সপ্তাহে বাণিজ্য সূত্রের বরাতে জানা গেছে, গত দুই মাসে রাশিয়া থেকে ১ কোটি ৫০ লাখ ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে রিলায়েন্স। অবশ্য এ ব্যাপারে মুকেশ আম্বানি নেতৃত্বাধীন কোম্পানিটির সঙ্গে যোগাযোগ করলে তারা মন্তব্যে অপারগতা প্রকাশ করে।

নিজেদের প্রয়োজনের ৮৫ শতাংশ অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে থাকে ভারত। প্রতিদিন প্রায় ৫০ লাখ ব্যারেল জ্বালানি তেল পরিশোধন করে থাকে বিশ্বের তৃতীয় বৃহত্ জ্বালানি তেল আমদানিকারক দেশটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top