সকল মেনু

অবকাঠামো উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এআইআইবি

সিনিয়র রিপোর্টার : এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে দেশের বেসরকারি খাতে ২০০ মিলিয়ন মার্কিন ডলার বা ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)। বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ এক হাজার ৭০০ কোটি টাকার বেশি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে রোববার পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ‘মাল্টি সেক্টর অন লেন্ডিং ফ্যাসিলিটি’ নামক প্রজেক্টে এই ঋণ দিচ্ছে সংস্থাটি। প্রকল্পের আওতায় বাংলাদেশ সরকার ও এআইআইবি ঋণ চুক্তি সই করেছে।

সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব শাহরিয়ার কাদের ছিদ্দিকি এবং সংস্থাটির পক্ষে এআইআইবির মহাপরিচালক (ইনভেস্টমেন্ট অপারেশন) ডং এলকে লি চুক্তিতে সই করেন।

এ সময় ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশের বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নের মাধ্যমে অবকাঠামো খাতে বিনিয়োগ সম্প্রসারণ করা প্রকল্পের মূল উদ্দেশ্য। বাংলাদেশ পারস্পেক্টিভ প্ল্যান ২০২১-২০৪১ এ উল্লিখিত অবকাঠামোগত ঘাটতি পূরণ এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের সঙ্গে এ উদ্দেশ্যর সামঞ্জস্য রয়েছে।

প্রকল্প বাস্তবায়নে এআইআইবি থেকে নেয়া ঋণ বাংলাদেশ সরকার পুনরায় ইডকলকে ঋণ হিসেবে দেবে। ইডকল এ ঋণের অর্থ বেসরকারি খাতের অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য ঋণ হিসেবে দেবে। এর অর্থ হচ্ছে এআইআইবি থেকে ঋণ নেবে সরকার। এরপর এটি ঋণ হিসেবে ইডকলকে দেবে সরকার। ইডকল পুনরায় বেসরকারি খাতকে ঋণ হিসেবে দেবে। এ প্রকল্প ইডকলের জন্য অতিরিক্তি অর্থের সংস্থান করবে। যা দেশের অবকাঠামো খাতে দীর্ঘমেয়াদি অর্থায়ানে যে চাহিদা রয়েছে তা পূরণে সহায়ক হবে।

এই প্রকল্পের জন্য নেয়া ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়িডসহ ১৮ বছরে পরিশোধ করতে হবে।

এ ঋণের জন্য ফ্রন্ট অ্যান্ড ফি হিসেবে দশমিক ২৫ শতাংশ এবং কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ওপর বাৎসরিক দশমিক ২৫ শতাংশ পরিশোধ করতে হবে। দশমিক ৬০ শতাংশের সঙ্গে বরোয়িং কস্ট মার্জিন ভিত্তিতে এ ঋণের সুদ হার নির্ধারিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top