সকল মেনু

৩৩টি ব্যাংক লভ্যাংশ দেবে ২ হাজার ৬৯১ কোটি টাকা

সিনিয়র রিপোর্টার: ব্যাংক খাত নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যেও পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর লভ্যাংশ বেড়েই চলেছে। ব্যাংকগুলোর কয়েক বছর ধরে দেয়া লভ্যাংশের পরিমাণ বাড়তে বাড়তে তা এখন পৌনে ৩ হাজার কোটি টাকা ছুঁইছুঁই হচ্ছে।

গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণা শেষ হয়েছে। তবে এরই মধ্যে বার্ষিক সাধারণ সভা করে লভ্যাংশ চূড়ান্ত করে তা বিতরণ শুরু হয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

তবে ঘোষিত লভ্যাংশ পরিবর্তনের ইতিহাস নেই বললেই চলে। ঘোষিত লভ্যাংশই যদি বিতরণ করা হয়, তাহলেও এবার ব্যাংকগুলো তার শেয়ারধারীদের মধ্যে বিতরণ করবে মোট ২ হাজার ৬৯১ কোটি ১০ লাখ ১৩ হাজার ৭৮৮ টাকা।

এর মধ্যে প্রাইম ব্যাংক একাই প্রায় ২০০ কোটি টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করেছে, যেটি সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ পৌনে ২০০ কোটি টাকা নগদ লভ্যাংশ দেবে ব্যাংক এশিয়া।

কয়েক বছর ধরে বেশ কিছু ব্যাংকের নগদ লভ্যাংশ এতটাই ভালো আসছে যে এখন ব্যাংকে সঞ্চয়ী হিসাবে টাকা রাখলে যে হারে সুদ পাওয়া যায়, বেশ কিছু ব্যাংকের শেয়ার কিনে রাখলে তার চেয়ে বেশি টাকা পাওয়া যায়। সঙ্গে আসে বোনাস শেয়ারও। নতুন শেয়ার যোগ হওয়ায় যাতে শেয়ারের ক্রয়মূল্য ক্রমেই কমে আসে আর এ কারণে পরের বছরগুলোতে একই হারে নগদ লভ্যাংশ পেতে থাকলে লভ্যাংশের ইল্ড বেশি আসে।

২০২০ সালে ব্যাংকগুলো প্রথমবারের মতো আড়াই হাজার কোটি টাকার বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। এর পাশাপাশি বেশ কিছু ব্যাংক বোনাস শেয়ার ও কিছু ব্যাংক নগদের পাশাপাশি বোনাস শেয়ার দিয়েছিল।

ওই বছর সব মিলিয়ে ২ হাজার ৫১০ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ২৮৪ টাকা বিতরণ করা হয়েছিল।

পুঁজিবাজারে তালিকাভুক্ত মোট ৩৩টি ব্যাংক। এর মধ্যে গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য আটটি ব্যাংক কেবল নগদ লভ্যাংশ ঘোষণা করেছে, আগের বছর এই সংখ্যাটি ছিল সাত।

মোট ১৮টি ব্যাংক নগদ ও বোনাস মিলিয়ে লভ্যাংশ ঘোষণা করেছে। আগের বছরও ১৮টি ব্যাংক নগদ ও বোনাস মিলিয়ে লভ্যাংশ ঘোষণা করেছিল।

এ বছর মোট পাঁচটি ব্যাংক কেবল বোনাস শেয়ার ঘোষণা করেছে, যা আগের বছর সংখ্যাটি ছিল চার।

গত বছরের মতোই একটি ব্যাংক এবারও লভ্যাংশ ঘোষণা করেনি। আর একটি ব্যাংক লভ্যাংশসংক্রান্ত সভার কথা জানালেও সভার সিদ্ধান্ত কী, সেটি বিজ্ঞপ্তি আকারে আসেনি।

এই ব্যাংকগুলোর মধ্যে শেয়ারপ্রতি সর্বোচ্চ সাড়ে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে মোট তিনটি ব্যাংক। এর মধ্যে এই পরিমাণ নগদের সঙ্গে ১০ শতাংশ বোনাস শেয়ারও দিয়েছে একটি ব্যাংক।

দ্বিতীয় সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে দুটি ব্যাংক।

তৃতীয় সর্বোচ্চ ১৪ শতাংশ নগদের পাশাপাশি সমপরিমাণ বোনাস শেয়ার ঘোষণা করেছে একটি ব্যাংক।

চতুর্থ সর্বোচ্চ সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ছয়টি ব্যাংক। এই ব্যাংকগুলোর মধ্যে দুটি আবার ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। আর বাকিগুলোর মধ্যে তিনটি ব্যাংক বোনাসের পাশাপাশি দিয়েছে ৫ শতাংশ বোনাস শেয়ার। একটি ব্যাংক কেবল এই পরিমাণ নগদ লভ্যাংশ দিয়েছে।

২০১০ সালের মহাধসের পর ব্যাংকের শেয়ারদর ব্যাপকহারে কমে যায়। সেগুলো আর ফিরে পাওয়া যায়নি। এক যুগ ধরে বোনাস শেয়ার যোগ হওয়ার পরেও অনেক বিনিয়োগকারী এখনও লোকসানে। অবশ্য বেশ কিছু ব্যাংকের ক্ষেত্রে অবশ্য বোনাস শেয়ার সমন্বয়ের কারণে লোকসান কাটিয়ে লাভের মুখ দেখেছেন বিনিয়োগকারীরা।

তবে ২০১৬ সালের পর থেকে ব্যাংকের শেয়ার কিনে যারা ধরে রেখেছেন, তাদের মধ্যে বেশির ভাগ শেয়ারধারীই বেশ লাভবান হয়েছেন।

তবে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ব্যাংকের শেয়ার নিয়ে অনীহা আছে বলে মনে করেন পুঁজিবাজার বিশ্লেষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবু আহমেদ। তিনি বলেন, ‘ভালো ডিভিডেন্ড দেয়ার পরেও মানুষ ব্যাংকের শেয়ার কেনেন না। দেখা যায়, একটা ব্যাংক সাড়ে ২২ শতাংশের মতো লভ্যাংশ দিচ্ছে, অথচ বিনিয়োগ করছেন না মানুষ, শেয়ার বিক্রি হচ্ছে ১৫ টাকায়।’

তিনি বলেন, মানুষ ভয়ে বিনিয়োগ করতে আসেন না। জুজুর ভয়। আসলে এটা তো টেকনিক্যাল মার্কেট। জানতে হয় অনেক। ফাইন্যান্সিয়াল লিটারেসির প্রয়োজন আছে। আমাদের বিনিয়োগকারীদের মাঝে তা কম, এমনকি যারা এই মার্কেটে আছেন তাদের মধ্যেই ফাইন্যান্সিয়াল লিটারেসির অভাব আছে।

‘না জানার কারণে লাফালাফি করে। আজ এই শেয়ার তো কাল ওই শেয়ার। এভাবে লাফালাফি করে হাত-পা ভাঙে (লোকসান)। এরপর বাজার থেকে চলে যায়। যার কারণেই বাজারে লিক্যুইডিটি সংকট দেখা দেয়।

‘আরও একটা অংশ আছে যারা সঞ্চয়পত্রের বিনিয়োগকারী। তারা এই দিকে আসেন না। আবার এখানে যারা বিনিয়োগ করে ভালো লাভ করেন তারা ওইদিকে যান না। আমাদের বাজারে ফান্ডামেন্টাল শেয়ারের সংখ্যা খুবই কম, কিন্তু যেগুলো আছে সেগুলোতেও বিনিয়োগে লিটারেসি প্রয়োজন। লিটারেসি না থাকার কারণে জুজুর ভয় কাজ করে।’

নগদে লভ্যাংশের প্রবণতা কয়েক বছর ধরে: ২০১৯ সালের বাজেটে কর প্রস্তাবের পর। তখন বলা হয়, কোনো কোম্পানি নগদ লভ্যাংশের সমপরিমাণ বোনাস দিলে বোনাসের ওপর কর দিতে হবে না। আর শুধু বোনাস দিলে অথবা নগদ লভ্যাংশের চেয়ে বেশি বোনাস দিলে ১০ শতাংশ হারে কর দিতে হবে।

এই বিধানের পর ২০২০ সাল থেকেই ব্যাংকগুলো বোনাসের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে থাকে। যদিও করোনা পরিস্থিতিতে ব্যাংকের হাতে নগদ টাকা রাখার সুবিধার জন্য বাংলাদেশ ব্যাংকগুলোকে কেবল বোনাস শেয়ার দিতে বাড়তি করারোপের শর্ত থেকে মুক্তি দেয়া হয়। তার পরও কোম্পানিগুলো বোনাসের পাশাপাশি নগদ লভ্যাংশ বিতরণ করে।

কেবল নগদ লভ্যাংশ যাদের: প্রাইম ব্যাংক শেয়ারপ্রতি বিতরণ করবে ১ টাকা ৭৫ পয়সা বা সাড়ে ১৭ শতাংশ। এই ব্যাংকটির শেয়ারসংখ্যা ১১৩ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৪৭৭টি। এই ব্যাংকটি বিতরণ করবে ১৯৮ কোটি ১৪ লাখ ৯৬ হাজার ৮৪ টাকা।

ব্যাংক এশিয়ার লভ্যাংশ ঘোষণা হয়েছে ১৫ শতাংশ। এই ব্যাংকটির শেয়ারসংখ্যা ১১৬ কোটি ৫৯ লাখ ৬ হাজার ৮৬০টি। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে মোট ১৭৪ কোটি ৮৮ লাখ ৬০ হাজার ২৯০ টাকা।

১০ শতাংশ বা শেয়ারপ্রতি ১ টাকা করে বিতরণ করবে ইসলামী ব্যাংক। অর্থাৎ এই ব্যাংকটির বিনিয়োগকারীরা পাবেন শেয়ার সংখ্যার সমান ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮ টাকা।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক ১৫ শতাংশ, অর্থাৎ শেয়ারপ্রতি দেড় টাকা করে বিতরণ করবে। এই ব্যাংকটির শেয়ারসংখ্যা মোট ১০৬ কোটি ৪৯ লাখ ২ হাজার ১৮৫টি। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে ১৫৯ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ২৭৭ টাকা ৫০ পয়সা।

ব্যাংকের নগদ লভ্যাংশই পৌনে ৩ হাজার কোটি টাকা

এক্সিম ব্যাংকও দেবে ইসলামী ব্যাংকের মতো শেয়ারপ্রতি ১ টাকা। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে মোট ১৪৪ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার ৩৪৪ টাকা।

যমুনা ব্যাংকের লভ্যাংশের হারও প্রাইম ব্যাংকের সমান, শেয়ারপ্রতি ১ টাকা ৭৫ পয়সা। তবে ব্যাংকটির শেয়ারসংখ্যা তুলনামূলক কম। এই সংখ্যাটি হলো ৭৪ কোটি ৯২ লাখ ২৫ হাজার ৬৫০টি। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে ১৩১ কোটি ১১ লাখ ৪৪ হাজার ৮৮৭ টাকা ৫০ পয়সা।

পূবালী ব্যাংক শেয়ারপ্রতি দেবে ১ টাকা ২৫ পয়সা। ব্যাংকটির শেয়ারসংখ্যা ১০২ কোটি ৮২ লাখ ৯৪ হাজার ২১৯টি। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে মোট ১২৮ কোটি ৫২ লাখ ৬৭ হাজার ৭৭৩ টাকা ৭৫ পয়সা।

ঢাকা ব্যাংক বিতরণ করবে শেয়ারপ্রতি ১ টাকা ২০ পয়সা। এই হিসাবে ব্যাংকটির বিনিয়োগকারীরা পাবেন মোট ১১৩ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৭০৪ টাকা ৮০ পয়সা।

নগদ  বোনাস মিলিয়ে লভ্যাংশ যেসব ব্যাংকের : নগদ ও বোনাস মিলিয়ে যেসব ব্যাংক লভ্যাংশ ঘোষণা করেছে, তার মধ্যে নগদে সবচেয়ে বেশি বিতরণ করবে সিটি ব্যাংক। এই ব্যাংকটি সাড়ে ১২ শতাংশ করে নগদ ও বোনাস শেয়ার দেবে ব্যাংকটি। এর শেয়ারসংখ্যা ১০৬ কোটি ৭২ লাখ ৫ হাজার ৯৯৪ টি। এই হিসাবে ব্যাংকটি বিতরণ করবে ১৩৩ কোটি ৪০ লাখ ৭ হাজার ৪৯২ টাকা ৫০ পয়সা।

দ্বিতীয় সর্বোচ্চ প্রিমিয়ার ব্যাংক এবার লভ্যাংশ ঘোষণা করেছে সাড়ে ২২ শতাংশ। এর মধ্যে নগদে ১ টাকা ২৫ পয়সা করে মোট ১৩০ কোটি ৩৮ লাখ ৩৮ হাজার ৪০৮ টাকা ৭৫ পয়সা দেয়া হবে নগদে। পাশাপাশি ব্যাংকটি বোনাস শেয়ার হিসাবে ইস্যু করবে ১০ কোটি ৪৩ লাখ ৭ হাজার ৭২টি।

তৃতীয় সর্বোচ্চ ১২৯ কোটি ১৫ লাখ ২১ হাজার ২৮৫ টাকা দেবে মার্কেন্টাইল ব্যাংক। এই ব্যাংকটি সাড়ে ১২ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার দেবে।

এনসিসি ব্যাংক বিতরণ করবে ১২২ কোটি ২ লাখ ৪৫ হাজার ১৬০ টাকা ৪০ পয়সা। এই ব্যাংকটির শেয়ারসংখ্যা মোট ১০১ কোটি ৬৮ লাখ ৭০ হাজার ৯৬৭ টি। শেয়ারপ্রতি ১ টাকা ২০ পয়সার পাশাপাশি ৪ শতাংশ বোনাস শেয়ারও দেবে ব্যাংকটি।

ব্যাংকের নগদ লভ্যাংশই পৌনে ৩ হাজার কোটি টাকা

নগদ ও বোনাস মিলিয়ে মোট ২৫ শতাংশ লভ্যাংশ দেবে ইবিএল। এর মধ্যে নগদে শেয়ার প্রতি ১ টাকা ২৫ পয়সা হারে ১১৯ কোটি ২৩ লাখ ৩০ হাজার ৫৮৫ টাকা দেয়া হবে নগদে। আরও সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ারও দেয়া হবে।

ডাচ্-বাংলা ব্যাংক সাড়ে ১৭ শতাংশ হিসাবে বিতরণ করবে ১১০ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। এই ব্যাংকটি ১০ শতাংশ বোনাস শেয়ারও দেবে।

ব্র্যাক ব্যাংক সাড়ে ৭ শতাংশ করে নগদ ও বোনাস শেয়ার ঘোষণা করেছে। ব্যাংকটির শেয়ারসংখ্যা মোট ১৩৯ কোটি ২১ লাখ ৭২ হাজার ৩৯৯টি। এই হিসেবে বিনিয়োগকারীরা পাবেন ১০৪ কোটি ৪১ লাখ ২৯ হাজার ২৯৯ টাকা ২৫ পয়সা। সমপরিমাণ বোনাস শেয়ারও পাবেন বিনিয়োগকারীরা।

শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ারসংখ্যা মোট ১০২ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৯৫২টি। ব্যাংকটি এবার শেয়ারপ্রতি ১ টাকা হিসাবে শেয়ারসংখ্যার সমপরিমাণ টাকা বিতরণ করতে যাচ্ছে। সঙ্গে দেয়া হবে ৫ শতাংশ বোনাস।

সাউথইস্ট ব্যাংক এবার ৮ শতাংশ নগদের পাশাপাশি ৪ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। ব্যাংকটির মোট শেয়ারসংখ্যা ১১৮ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৫২২টি। এই হিসাবে ব্যাংকটি বোনাস শেয়ারের পাশাপাশি নগদে বিতরণ করবে ৯৫ কোটি ১১ লাখ ৫২ হাজার ৪১৭ টাকা ৬০ পয়সা।

ট্রাস্ট ব্যাংক ১০ শতাংশ বোনাসের পাশাপাশি নগদে বিতরণ করবে শেয়ারপ্রতি ১ টাকা ২৫ পয়সা করে। ব্যাংকটির শেয়ারসংখ্যা ৭০ কোটি ৭৬ লাখ ২৫ হাজার ৫৭৬টি। এই হিসাবে বিনিয়োগকারীরা পাবেন মোট ৮৮ কোটি ৪৫ লাখ ৩১ হাজার ৯৭০ টাকা।

উত্তরা ব্যাংক ১৪ শতাংশ বোনাসের পাশাপাশি সমপরিমাণ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটির শেয়ারসংখ্যা ৫৬ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৩৮৯টি। এই হিসাবে বিনিয়োগকারীরা নগদে পাবেন ৭৯ কোটি ৫ লাখ ৫৬ হাজার ৭৪৪ টাকা ৬০ পয়সা।

গত বছর তালিকাভুক্ত এনআরবিসি সাড়ে ৭ শতাংশ বোনাসের পাশাপাশি সমপরিমাণ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই ব্যাংকটি তার ৭৩ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৮৪৭টি শেয়ারের বিপরীতে বিতরণ করবে ৫৫ কোটি ৩২ লাখ ৩২ হাজার ১৩৫ টাকা ২৫ পয়সা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামিক ব্যাংক ৫ শতাংশ বোনাস শেয়ারের পাশাপাশি সমপরিমাণ নগদ হিসেবে ৯৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ২১১টি শেয়ারের জন্য লভ্যাংশ দেবে ৪৯ কোটি ৮০ লাখ ৯৯ হাজার ১০৫ টাকা ৫০ পয়সা।

ইউনিয়ন ব্যাংকের লভ্যাংশও এসেছে সমপরিমাণ। ৫ শতাংশ বোনাসের পাশাপাশি ৯৮ কোটি ৬৯ লাখ ৩৩ হাজার ৭৬০টি শেয়ারের বিপরীতে ব্যাংকটি নগদ লভ্যাংশ দেবে ৪৯ কোটি ৩৪ লাখ ৬৬ হাজার ৮৮০ টাকা।

এসআইবিএলের লভ্যাংশও অন্য দুটির মতোই এসেছে ১০ শতাংশ। ৫ শতাংশ বোনাসের পাশাপাশি ৯৮ কোটি ৪৯ লাখ ৮ হাজার ৮৪৪টি শেয়ারের বিপরীতে তারা বিতরণ করবে ৪৯ কোটি ২৪ লাখ ৫৪ হাজার ৪২২ টাকা।

স্ট্যান্ডার্ন্ড ব্যাংক ৩ শতাংশ বোনাস শেয়ারের পাশাপাশি তার ১০৩ কোটি ১১ লাখ ৪০ হাজার ৫৫টি শেয়ারের জন্য নগদে বিতরণ করবে ৩০ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ১৬৭ টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক ১ শতাংশ বোনাসের পাশাপাশি তার ৮১ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৩৩৮টি শেয়ারের জন্য ৩ শতাংশ হিসাবে ২৪ কোটি ৪৮ লাখ ৯ হাজার ৪০১ টাকা লভ্যাংশ দেবে।

সবচেয়ে কম ১৬ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৭৩৪ টাকা লভ্যাংশ দেবে এবি ব্যাংক। ৩ শতাংশ বোনাসের পাশাপাশি ২ শতাংশ নগদ হিসেবে এই লভ্যাংশ বিতরণ করবে তারা।

কেবল বোনাস : ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবার লভ্যাংশ ঘোষণা করেছে ১০ শতাংশ বোনাস। এই হিসাবে ব্যাংকটি তার বিদ্যমান ১২৭ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার ৯৪৯টি শেয়ারের বিপরীতে আরও ১২ কোটি ৭৮ লাখ ৩৯ হাজার ৬৫০টি শেয়ার ইস্যু করবে।

তালিকাভুক্ত হওয়ার পর প্রথমবারের মতো ২০১৯ সালে বোনাসের পাশাপাশি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক। এর পর আবার দুই বছর বোনাস শেয়ারে ফিরে গেল ব্যাংকটি। বিদ্যমান ৮১ কোটি ২৪ লাখ ৯৫ হাজার ৬৬০টি শেয়ারের বিপরীতে আরও ৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার ৫৬০টি শেয়ার ইস্যু করবে।

টানা বোনাস লভ্যাংশ দিয়ে আসা আইএফআইসি ব্যাংক এবারও তার ১৭০ কোটি ৮ লাখ ৬৭ হাজার ৫৬১টি শেয়ারের ৫ শতাংশ হিসাবে সাড়ে ৮ কোটির বেশি বোনাস শেয়ার দেবে।

ব্যাংকের নগদ লভ্যাংশই পৌনে ৩ হাজার কোটি টাকা

২০২০ সালে নগদ লভ্যাংশ বিতরণ নিয়ে বাংলাদেশ ব্যাংকের আপত্তিতে পড়া ওয়ান ব্যাংক এবার কেবল বোনাস লভ্যাংশ বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকটির আয় কমে যাওয়ার পর ৫ শতাংশ বোনাস শেয়ার বিতরণ করার ঘোষণা এসেছে।

ব্যাংকটির শেয়ারসংখ্যা ৯৩ কোটি ৪০ লাখ ৪০ হাজার ৪৫৬টি। নতুন করে ইস্যু হবে আরও ৪ কোটি ৬৭ লাখ ২ হাজার ২২টি।

রাষ্ট্রায়াত্ত রূপালী ব্যাংকও এখন পর্যন্ত কেবল বোনাস শেয়ার ইস্যুর ধারাবাহিকতা থেকে বের হতে পারেনি। এবার ব্যাংকটি ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটির বিদ্যমান শেয়ার ৪৫ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার ৪৯৫টির বিপরীতে নতুন করে ইস্যু হবে ৯১ লাখ ১১ হাজার ৭১০টি শেয়ার।

লভ্যাংশ নেই : ঋণ কেলেঙ্কারিতে ডুবে যাওয়া ওরিয়েন্টাল ব্যাংক আইসিবি ইসলামী নামে কার্যক্রম শুরু করার পর প্রায় দেড় যুগেও মুনাফার মুখ দেখেনি। এবারও তারা লোকসান করার পর লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ন্যাশনাল ব্যাংক ৩০ এপ্রিল গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ এবং চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের হিসাব প্রকাশের জন্য পর্ষদ সভা ডেকেছিল।

এর মধ্যে চলতি বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি ১৮ পয়সা লোকসানের কথা গণমাধ্যমে এসেছে। তবে লভ্যাংশসংক্রান্ত সভায় কী হয়েছে, সে বিষয়ে এনবিএলের কোনো বিজ্ঞপ্তি গণমাধ্যমে আসেনি। কোম্পানিটির ওয়েবসাইটেও এ বিষয়ে কোনো তথ্য নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top