সকল মেনু

আর্থিক গোপনীয়তা সূচকে ৫২তম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: আর্থিক গোপনীয়তা সূচকে ১৪১ দেশের মধ্যে ৫২তম স্থান অধিকার করেছে বাংলাদেশ। অবৈধভাবে সম্পদ অর্জনকারীদের যেসব দেশ সহায়তা করছে তাদের অবস্থান শনাক্তে বৈশ্বিক এ র‍্যাঙ্কিং করা হয়।

বছরে দুইবার এ সারণী সূচক প্রকাশ করে ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক (টিজেএন)। সংস্থাটির প্রতিবেদন অনুসারে, দুই বছর আগের ৫৪তম স্থান থেকে এবার আরও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৭ মে) প্রকাশিত প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় যে, রাশিয়ার অভিজাতরা যেভাবে পেয়েছেন ঠিক সেভাবেই বিশ্বের অনেক দেশে করফাঁকি দাতা ব্যবসায়ী ও দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য গোপনীয়ভাবে আর্থিক সেবাদান কমেছে কিছু গুরুত্বপূর্ণ সংস্কারের কারণে।

ফিন্যান্সিয়াল সিক্রেসি ইনডেক্স বা এফএসআই সূচকে বাংলাদেশের স্কোর ২৩২। একটি দেশের আইনি ব্যবস্থা অবৈধ সম্পদ অর্জনকারীদের কতটুকু আর্থিক গোপনীয়তার সুযোগ করে দিয়েছে, সেটি এখানে হিসাব করা হয়েছে আইনি গোপনীয়তার স্কোর এবং বৈশ্বিক তুলনার পরিমাপকের সাহায্যে।

প্রতিবেদনটি জানাচ্ছে, বাংলাদেশ বিশ্বের আর্থিক খাতের মোট গোপনীয় সহায়তার শূন্য দশমিক ৬৮৪ শতাংশ দেয়।

চলতি বছরে তালিকায় শীর্ষে এই সূচকের ইতিহাসে সবচেয়ে বাজে রেটিং নিয়ে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

দক্ষিণ এশিয়ায় অন্যান্য দেশের মধ্যে এফএসআই সূচকে ভারতের অবস্থান ৩৬তম, শ্রীলঙ্কা ৫০, পাকিস্তান ৭৪ এবং মালদ্বীপ ৯১ তম হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top