সকল মেনু

অর্ধেকে সঞ্চয়পত্র বিক্রি

স্টাফ রিপোর্টার : সঞ্চয়পত্র বিক্রি কমছে। চলতি ২০২১-২০২২ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) নিট বিক্রির পরিমাণ আগের বছরের অর্ধেকে নেমে এসেছে। এ সময়ে পুরোনো সঞ্চয়পত্রের মূল টাকা ও মুনাফা পরিশোধের পর নিট বিক্রি দাঁড়িয়েছে ১৮ হাজার ১৫৭ কোটি টাকা। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৯ হাজার ২২৯ কোটি টাকা বা প্রায় ৫১ শতাংশ কম। গত অর্থবছরের প্রথম ১১ মাসে নিট বিক্রির পরিমাণ ছিল ৩৭ হাজার ৩৮৬ কোটি টাকা।

সংশ্লিষ্টদের মতে, সঞ্চয়পত্র বিক্রিতে সরকারের রক্ষণশীল অবস্থানের কারণে নিট বিক্রির পরিমাণ কমেছে। সঞ্চয়পত্রের সুদের হার ব্যাংক ও অন্যান্য উৎসের চেয়ে অনেক বেশী। তাই বাজেট ঘাটতি পূরণে সরকারের ঋণের প্রয়োজন হলেও সঞ্চয়পত্র বিক্রি করে এই ঋণ নিতে তেমন আগ্রহী নয়। কারণ এখান থেকে ঋণ নিলে সুদ পরিশোধ করতে হয় অনেক বেশি। এ বাস্তবতায় সঞ্চয়পত্রের বিক্রিতে লাগাম টেনে ধরতে নানা শর্ত আরোপ করা হয়েছে। অনেকটা তার প্রভাবেই বিক্রি এতটা কমেছে।

তবে কোনো কোনো অর্থনীতিবিদের মতে, উচ্চ মূল্যস্ফীতির কারণে অনেক মানুষকে সংসারের ব্যয় নির্বাহের জন্য সঞ্চয় ভেঙ্গে টাকা যোগার করতে হচ্ছে। আবার নতুন করে সঞ্চয় করার মতো সক্ষমতাও কমে যাচ্ছে তাদের। এরও প্রভাব পড়েছে সঞ্চয়পত্রের নিট বিক্রিতে।

একক মাস হিসেবে চলতি বছরের মে মাসে ৭ হাজার ৮৬৫ কোটি টাকার সঞ্চয়পত্র জমা হয়েছে। এ সময় মূল অর্থ ও মুনাফা পরিশোধ হয়েছে ৭ হাজার ২২৬ কোটি টাকা, যার মধ্যে গ্রাহকদের মুনাফা পরিশোধ করা হয়েছে ৩ হাজার ৫৭৭ কোটি টাকা। মে মাসে নিট বিক্রির পরিমাণ দাঁড়ায় ৬৩৮ কোটি টাকা।

বর্তমানে ১৫ লাখ টাকা, ৩০ লাখ টাকা এবং ৩০ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে ভিন্ন সুদহার নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে মুনাফার হারে কোনো পরিবর্তন আনা হয়নি। অর্থাৎ আগের সুদহার-ই বহাল আছে। আর ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগ রয়েছে তারা মেয়াদ শেষে ১০ দশমিক ৩ শতাংশ হারে মুনাফা পাবেন। ৩০ লাখ টাকার বেশি বিনিয়োগ থাকলে মুনাফা পাবেন ৯ দশমিক ৩ শতাংশ হারে।

চলতি ২০২১-২২ অর্থবছরে ৩২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য ঠিক করেছে সরকার। ১১ মাসে অর্থবছরের লক্ষ্যমাত্রার বিপরীতে সরকার ঋণ নিয়েছে ৫৬ দশমিক ৭৪ শতাংশ। আর প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র থেকে ৩৫ হাজার কোটি টাকার ঋণ নেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। গেলো ২০২০-২১ অর্থবছরে সরকার সঞ্চয়পত্র থেকে ৪২ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিল সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top