সকল মেনু

তারল্য বাড়াতে ব্যাংকগুলোকে রেপোর ২১৮ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারের তারল্য বাড়াতে ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা দেওয়া হয়েছে বলে নতুন মূদ্রানীতিতে ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) ঘোষিত নতুন মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ তথ্য জানিয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের সহায়তায় পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সহায়তায় তহবিলের আকার ১৫৩ কোটি টাকা বৃদ্ধি করে ১০০৯ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

এই তহবিল থেকে ২৮০ কোটি টাকা ছাড় করার পাশাপাশি পুঁজিবাজারের প্রতিটি ব্যাংকের বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুবিধা দেওয়া হয়েছে। তার আওতায় রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা প্রদান করা হয়েছে। যা পুঁজিবাজারের তারল্য বৃদ্ধিতে সাহায্য করবে।

এছাড়া মূল্যস্ফীতির চাপ কমাতে সুদের হার ৫ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চাহিদাজনিত মূল্যস্ফীতির চাপ কমানোর পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতসমূহে ঋণ সরবরাহ নিশ্চিত করার চিন্তা করা হচ্ছে।

এ উদ্দেশ্যে নীতিহার হিসেবে বিবেচিত রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে বিদ্যমান ৫ শতাংশ হতে ৫.৫০ শতাংশে নির্ধারণ করা হয়েছে। এনবিএফআই ঋণে সুদের হার ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সব গুলো আর্থিক প্রতিষ্ঠানকে একই আইনের আওতায় আনতে কাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top