সকল মেনু

উৎপাদনে ফিরল জাহিন স্পিনিং, কাটেনি লোকসান

স্টাফ রিপোর্টার: জাহিন স্পিনিং লিমিটেড ১৬ জুলাই২০২২, শনিবার থেকে স্বাভাবিক উৎপাদনে ফিরেছে। এর আগে ২০২১ সালের অগ্নিকান্ডের ঘটনায় মেশিনারিজসহ নানামূখী ক্ষতির কারণে ব্যহত হয় কোম্পানির উৎপাদন। পাশাপাশি, কোম্পানিটি লোকসানে রয়েছে ২০২০ সাল থেকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে পরিবেশিত তথ্যে এবিষয়ে জানা যায়।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাহিন স্পিনিং লিমিটেডে ২০২১ সালের ২১ জানুয়ারী, বৃহস্পতিবার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে দুপুর ১টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে পরে পুরো কারখানাটিকে গ্রাস করে। এতে কোম্পানির ব্লো রুম, কার্ডিং, ড্রয়িং, সিমপ্লেক্স, অটো কন, জেনারেটর, এসি প্ল্যান্ট, স্টিল বিল্ডিং ও শেড, গুদাম ইত্যাদির ব্যাপক ক্ষতি হয়। কোম্পানিটিতে পরবর্তীতে ২মাসের জন্য আংশিক উৎপাদন সচল থাকলেও কারখানা মেরামত, সংস্কার, প্রতিস্থাপন এবং নতুন মেশিন ইনস্টলেশনের জন্য ৩০ জুন- ২০২১ পর্যন্ত উৎপাদন স্থগিত ছিল। এরপর নতুন মেশিন স্থাপনসহ কারখানা মেরামতের কাজ শেষ হওয়ায় ১৬ জুলাই/২০২২ থেকে পুনরায় স্বাভাবিক উৎপাদন শুরু করে কোম্পানিটি।

বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেড বিগত ২বছর (২০২০ ও ২০২১- অর্থবছর) মুনাফার মুখ দেখেনি। এসময় লোকসানে রয়েছে কোম্পানিটি। এরমধ্যে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে লোকসান কমেছে। অর্থাৎ, ২০২০ সালে কোম্পানির লোকসান হয়েছে ৩৮কোটি ৫৮লাখ ৪০হাজার টাকা। আর ২০২১ সালে তা কমে ২৮কোটি ৬৯লাখ ৫০হাজার টাকায় দাঁড়িয়েছে। এতে আগের তুলনায় লোকসান কমেছে ৯কোটি ৮৮লাখ ৯০হাজার টাকা।

লোকসান কমলেও ঈদ পরবর্তী (১৩ জুলাই/২০২২, বুধবার থেকে ১৭ জুলাই/২০২২, রবিবার পর্যন্ত) লেনদেনে নিম্নমূখী জাহিন স্পিনিংয়ে শেয়ারদর। কোম্পানির শেয়ারদর তিন কার্যদিবসে কমেছে ৬০পয়সা। অর্থাৎ, ১২ জুলাই/২০২২, শেয়ারটির সর্বশেষ দর ছিল ১৩টাকা ৮০পয়সা। আর প্রতি কার্যদিবসে ২০পয়সা করে কমে ৩দিন পর (১৭জুলাই/২০২২) তা ১৩টাকা ২০পয়সায় দাঁড়ায়।

শেয়ারমার্কেটে ২০১৫ সালে তালিকাভূক্ত জাহিন স্পিনিং লিমিটেডের মোট শেয়ার সংখ্যা- ১১কোটি ৩৮লাখ ২৮হাজার ৩৬৮টি। এরমধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে রযেছে ৩১.১০ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর রয়েছে ৩১.৫৬ শতাংশ। বাকি ৩৭.৩৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top