সকল মেনু

১৭ বছর পর মুনাফায় আইসিবি ইসলামিক ব্যাংক

স্টাফ রিপোর্টার: ১৭ বছর পর মুনাফার মুখ দেখল আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড। ব্যাংকটির চলতি বছরের এপ্রিল থেকে জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৫ পয়সা।

লোকসান থেকে মুনাফায় ফেরার খবরে রোববার (১৭ জুলাই) ব্যাংকটির প্রতি শেয়ারে ৫০ পয়সা দাম বেড়েছে। যদিও দিনের শুরুতে শেয়ারপ্রতি দাম ছিল ৫ টাকা এবং দিনের শেষে লেনদেন হয়েছে ৫ টাকা ৫০ পয়সা করে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, ব্যাংকটির পুঞ্জীভূত লোকসান রয়েছে ১ হাজার ৮৩০ কোটি ৬৩ লাখ টাকা।

ব্যাংকটির ভারপ্রাপ্ত কোম্পানি সচিব রবিউল আলম উজ্জ্বল বলেন, দীর্ঘদিন পর ব্যাংকটির মুনাফা ফিরেছে। আশার করছি এ ধারা অব্যাহত থাকবে।

ডিএসইর তথ্য মতে, ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটি ২০০৫ সালের পর এপ্রিল থেকে জুন সমাপ্ত ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রথম মুনাফার মুখ দেখেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা। অর্থাৎ কোম্পানির প্রায় ১০ কোটি ৯ লাখ টাকা মুনাফা হয়েছে। যা ২০২১ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত শেয়ার প্রতি লোকসান ছিল ১৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফার পরে ২০২২ সালের প্রথম জানুয়ারি থেকে জুন গত ছয় মাসে শেয়ার প্রতি মুনাফা দাঁড়িয়েছে ২ পয়সা। যা আগের বছরের একই সময় দুই প্রান্তিকে (ছয় মাসে) ছিল শেয়ারপ্রতি ৩২ পয়সা লোকসান।

৬৬ কোটি ৪৭ লাখ ২ হাজার ৩০০ শেয়ারের কোম্পানিটি ১৯৮৭ সালে যাত্রা শুরু করে। ১৯৯০ সালে তালিকাভুক্ত হয়। সেই সময় ব্যাংকটির নাম ছিল আল-বারাকা ব্যাংক লিমিটেড। এরপর ২০০৪ সালে ব্যাংকটির মালিকানায় আসে ওরিয়েন্টাল গ্রুপ। ব্যাংকটির নাম পরিবর্তন করে করা হয় ওরিয়েন্টাল ব্যাংক। দায়িত্ব নেওয়ার পরপর শুরু হয় লুপাট। ফলে লাভে থাকা ব্যাংকটি লোকসানে পরিণত হয়।

তারপর বাংলাদেশ ব্যাংক ওরিয়েন্টাল গ্রুপের হাত থেকে ব্যাংকটি রক্ষায় ২০০৬ সালের ১৯ জুন পর্ষদে প্রশাসক নিয়োগ করে। তারপর ব্যাংকের ৮৬ শতাংশ শেয়ারের বড় অংশ কিনে নেয় আইসিবি গ্রুপ।

কিছুদিন পর ২০০৮ সালে ব্যাংকটির নাম পরিবর্তন করে রাখা হয় আইসিবি ইসলামিক ব্যাংক। এ গ্রুপ দায়িত্ব নেয়ার প্রায় ১৪ বছর পর লোকসান থেকে মুনাফায় ফিরল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top