সকল মেনু

৪৬৯৭ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের জন্য ৫০কোটি ডলার বা ৪ হাজার ৬৯৭ কোটি (প্রতি ডলার ৯৩টাকা ৯৫পয়সা হিসেবে) টাকার ঋণ দেবে বিশ্বব্যাংক। বন্যা মোকাবিলাসহ বন্যাপরবর্তী ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এ ঋণ অনুমোদন করেছে ব্যাংকটি।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস শনিবার (১৬ জুলাই) জানিয়েছে, ১৪ উপজেলার ১.২৫ মিলিয়নের বেশি মানুষ উপকৃত হবে ঋণের এ টাকায়। এছাড়া, বন্যাপ্রবণ জেলাগুলোয় অভ্যন্তরীণ বন্যার বিরুদ্ধে দুর্যোগ প্রস্তুতির উন্নতিতেও এই ঋণ সহায়ক হবে বলে জানায় বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক আরো জানায়, রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার অব অ্যাডাপটেশন অ্যান্ড ভালনারেবিলিটি রিডাকশন প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হয়েছে। এতে ৫০০টির বেশি বহুমুখী বন্যা আশ্রয়কেন্দ্র, অ্যাকসেস রোড এবং জলবায়ু-সহনশীল অবকাঠামো নির্মাণ করা হবে। -যা আকস্মিক বন্যার ঝুঁকি কমাতে সাহায্য করবে।

বিশ্বব্যাংক জানায়, আশ্রয়কেন্দ্রগুলো স্বাভাবিক সময়ে প্রাথমিক বিদ্যালয় হিসাবে কাজ করবে। এসব আশ্রয়কেন্দ্রে সৌরশক্তি ব্যবস্থা, পানি, স্যানিটেশনসহ নানা স্বাস্থ্য সুবিধা থাকবে। পাশাপাশি, নারী ও দুর্বল জনগোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থা থাকবে আশ্রয়কেন্দ্রগুলোতে। বন্যার প্রস্তুতি, প্রতিক্রিয়া এবং আচরণগত পরিবর্তন আনতে প্রকল্পটি সরকারি সংস্থাগুলোর সক্ষমতা জোরদারে সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এবিষয়ে বলেন, ঋণ প্রকল্পটি বাংলাদেশের বন্যাপ্রবণ এলাকায় দুর্যোগ প্রস্তুতির উন্নতিতে সাহায্য করবে। তিনি বলেন, সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যা হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে।

সম্প্রতি সিলেট ও সুনামগঞ্জের মানুষ মরণদশী বন্যার কবলে পড়েছিল। পার্শ্ববর্তী মেঘালয় রাজ্যের পাহাড়ী ঢল ও অতি র্বৃষ্টির কারণে এ অঞ্চলের নদ-নদীর পানি বেড়ে বন্যা পরিস্থিতির এমন অবনতি ঘটায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top