সকল মেনু

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স ও এবি ব্যাংকের আয় বাড়লেও কমছে শেয়ারদর

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি ও এবি ব্যাংক লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। একইসঙ্গে ধারাবাহিক পতনে প্রতিষ্ঠান দু’টির শেয়ারদর।

ডিএসইর ওয়েবসাইট পর্যবেক্ষণে কোম্পানি দু’টির এমন তথ্য বেরিয়ে আসে।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও এবি ব্যাংকের রোববারের (২৪ জুলাই/২০২২) পর্ষদ সভায় কোম্পানি দু’টির চলতি ২০২২ হিসেব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন/২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন পায়।

ইস্টল্যান্ডের প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য সময় অর্থাৎ, হিসেব বছরের এপ্রিল-জুন পর্যন্ত কোম্পানির ইপিএস হয়েছে ৪৫ পয়সা। আগের বছর একই সময় যা ৪২ পয়সা ছিল। এতে কোম্পানির ইপিএস বেড়েছে ৩ পয়সা।

আবার, হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলে (জানুয়ারি-জুন/২০২২)  ৬ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮০ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ৭৫ পয়সা। অর্থাৎ, ৬ মাসে ইপিএস বেড়েছে ৫ পয়সা।

হিসেব বছরের জুন শেষে ইস্টল্যান্ডের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২১ টাকা ৪৬ পয়সায় দাঁড়িয়েছে।

একইভাবে এবি ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য সময় অর্থাৎ, হিসেব বছরের এপ্রিল-জুন পর্যন্ত ব্যাংকটির ইপিএস হয়েছে ২৪ পয়সা। আগের বছর একই সময় যা ১৬ পয়সা ছিল। এতে কোম্পানির ইপিএস বেড়েছে ৮ পয়সা।

আবার, হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলে (জানুয়ারি-জুন/২০২২)  ৬ মাসে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪২ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ৩১ পয়সা। অর্থাৎ, ৬ মাসে ইপিএস বেড়েছে ১১ পয়সা।

হিসেব বছরের জুন শেষে  এবি ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৩০ টাকা ৫৫ পয়সায় দাঁড়িয়েছে।

এর বিপরীতে, ধারাবাহিকভাবে কমছে কোম্পানি দু’টির শেয়ারদর।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেনের গত ১ মাসের চিত্র বিশ্লেষণে দেখা যায়, মাসজুড়ে  ২৭ জুন ও ৫ জুলাই সামান্য উত্থান ছাড়া বাকি সময় ধারাবাহিকভাবে পতনে রয়েছে কোম্পানিটির শেয়ারদর।

লেনদেনের গ্রাফ অনুযায়ী- ২৬ জুন/২০২২ শেয়ারটির দর ছিল ২৮ টাকা ৪০ পয়সা। -যা ২৪ জুলাই/২০২২ এ ২৫ টাকা ১০ পয়সায় নেমে  এসেছে। সেহিসেবে প্রায় ১ মাসে শেয়ারটির দর ৩ টাকা ৩০ পয়সা কমেছে।

রোববার (২৪ জুলাই/২০২২) ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের শেয়ারের ওপেনিং প্রাইস ছিল ২৬ টাকা। আর, ক্লোজিং প্রাইস ২৫ টাকা ১০ পয়সা। আগের দিন শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ২৫ টাকা ৬০ পয়সা।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর গত ১ বছরে ২৫ টাকা ১০ পয়সা থেকে ৪৮ টাকা ৭০ পয়সা পর্যন্ত ওঠা-নামা করেছে।

আবার, এবি ব্যাংকের শেয়ার লেনদেনের গত ১ মাসের চিত্র বিশ্লেষণে দেখা যায়, মাস জুড়ে ৬ কার্যদিবস ছাড়া বাকি সময় ধারাবাহিক পতনে রয়েছে কোম্পানিটির শেয়ারদর।

গ্রাফ অনুযায়ী- ২৬ জুন/২০২২ শেয়ারটির দর ছিল ১০ টাকা ৩০ পয়সা। -যা ২৪ জুলাই/২০২২ এ ৯ টাকা ৮০ পয়সায় নেমে  এসেছে। সেহিসেবে পৌনে ১ মাসে শেয়ারটির দর ৫০ পয়সা কমেছে।

পাশাপাশি চলতি বছরের ২৮ জুন শেয়ারটির দর সর্বোচ্চ ১০ টাকা ৬০ পয়সায় ওঠে। এরপর, ৩০ জুনসহ সপ্তাহ অন্তর অর্থাৎ, ৭, ১৪ ও ২১ জুলাই সামান্য বৃদ্ধি ছাড়া বাকি সময় টানা পতনে রয়েছে শেয়ারটির দর।

রোববার (২৪ জুলাই/২০২২) এবি ব্যাংকের শেয়ারের ওপেনিং প্রাইস ছিল ১০ টাকা ১০ পয়সা। আর, ক্লোজিং প্রাইস ৯ টাকা ৮০ পয়সা। আগের দিন শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ১০ টাকা।

এবি ব্যাংক লিমিটেডের শেয়ারদর গত ১ বছরে ৯ টাকা ৮০ পয়সা থেকে ১৭ টাকা ৩০ পয়সা পর্যন্ত ওঠা-নামা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top