সকল মেনু

ব্যাংকঋণে তথ্য বিভ্রাট লিবরার, দর বেড়েছে ২১২ টাকা

স্টাফ রিপোর্টার: ওষুধ ও রসায়ন খাতের লিবরা ইনফিউশনস লিমিটেড তথ্য গোপন করে ব্যাংকঋণ কম দেখিয়েছে। লিবরার নিরীক্ষক শফিক বসাক অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস-এর প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানা যায়-  আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের কাছ থেকে নেয়া ঋণের পরিমাণ ১০৮ কোটি ২২ লাখ টাকা হলেও ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে লিবরা দেখিয়েছে ৮৪ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ, কোম্পানিটি তথ্য গোপন করে ২৩ কোটি ৬৩ লাখ টাকার ব্যাংকঋণ কম দেখিয়েছে বলে নিরীক্ষা প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

লিবরার বিষয়ে নিরীক্ষা প্রতিবেদনে আরো বলা হয়- আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইউনিট-২-এর জন্য কোনো প্রকার অবচয় ধার্য করা হয়নি। অবচয় ধার্য করা হলে ৩ কোটি ৭৩ লাখ টাকা অতিরিক্ত খরচ হতো  কোম্পানিটির। এছাড়া কোম্পানির ভবন ও ইউনিট নির্মাণের ক্ষেত্রে ধার্য করা হয়নি পুনর্মূল্যায়নজনিত বিলম্বিত কর।

আবার, ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছর লিবরা ইনফিউশনস-এর কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা। যদিও আগের হিসাব বছর অর্থাৎ, ৩০ জুন-২০১৯ শেষে কোম্পানিটির কর-পরবর্তী নিট আয় হয়েছিল ১৫ লাখ টাকা।

কোম্পানিটি ২০২০ হিসাব বছর লোকসানে থাকায় এর শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭ টাকা ৭৮ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ১ হাজার ২৬১ টাকা। একইসঙ্গে রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ১৮৯ কোটি ৯ লাখ টাকা।

পরিস্থিতি বিবেচনায় আলোচ্য সময় অর্থাৎ, ২০২০ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দেয় কোম্পানিটি। আর, লভ্যাংশসহ আর্থিক প্রতিবেদনে চূড়ান্ত অনুমোদন নিতে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে ২১ আগষ্ট/২০২২।

অপরদিকে, ২০২০ হিসাব বছর কোম্পানিটি লোকসানে থাকলেও ১ বছরে এর শেয়ারদর প্রায় ২১২ টাকা বেড়েছে।

কোম্পানির গত ১ বছরের শেয়ারদরের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- ২০২১ সালের ১৮ আগষ্ট এর সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ৬৭২ টাকা ৪০ পয়সা। আর, ১৭ আগষ্ট-২০২২, বুধবার শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ৮৮৪ টাকা। অর্থাৎ, ১ বছরের ব্যবধানে এর দর ২১১ টাকা ৬০ পয়সা বেড়েছে। যদিও লিবরার শেয়ারে উত্তাল ঢেউয়ের প্রভাবে ২১ ডিসেম্বর/২০২১-এ দর সর্বোচ্চ ১১৩০ টাকা ৫০ পয়সায় উঠেছিল। স্থায়ী হয়নি শেয়ারটির উচ্চমাত্রার এ দর। পরে নিম্নমুখী তরঙ্গের প্রভাবে ২২ মে/২০২২-এ ৭৫১ টাকায় দর নেমে আসে।

শেয়ারমার্কেটে ১৯৯৪ সালে তালিকাভুক্ত লিবরা ইনফিউশনসের অনুমোদিত মূলধনের পরিমাণ ১০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১ কোটি ৫০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ১৫লক্ষ ১হাজার ৯শত ২০টি। এরমধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে রযেছে ৩৪.৪৩ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর রয়েছে ১২.৮২ শতাংশ। বাকি ৫২.৭৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top