সকল মেনু

লেনদেনে চমক, চাঙ্গা পুঁজিবাজার

স্টাফ রিপোর্টার: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ব্যাংক ও বীমা খাতের দাপট না থাকলেও সিমেন্ট, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের প্রভাবে উত্থানে রয়েছে পুঁজিবাজার। সূচকের ঊর্ধ্বমুখীতার সাথে সমানতালে বেড়েছে লেনদেনও। টাকার অংকে যা গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার (২২ আগষ্ট/২০২২) প্রধান সূচক বাড়ে ৪০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) উত্থানের চিত্র বিদ্যমান। এ দিন সিএসইতে ১২২ পয়েন্ট বাড়ে সার্বিক সূচক। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর ও লেনদেন।

সোমবার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৬৪টি কোম্পানির। কমেছে ১১৭টি প্রষ্ঠিানের শেয়ারদর। আর, অপরিবর্তিত ছিল ৯৯টি প্রতিষ্ঠানের ইউনিট ও শেয়ারদর।

সব সূচকের উত্থানের মধ্যদিয়ে সোমবার এসব কোম্পানির ৩৪ কোটি ৬৫ লাখ ৬০ হাজার ১৫৮টি শেয়ার লেনদেন হয়েছে। এতে মোট কেনা-বেচা হয়েছে ১ হাজার ৪৭৭ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন রোববার (২১ আগষ্ট/২০২২) লেনদেন হয়েছিল ১ হাজার ৫৭ কোটি ৭৬ লাখ ২ হাজার টাকার শেয়ার ও ইউনিট। এতে আগের দিনের তুলনায় ডিএসইতে ৪১৯ কোটি ৮০ লাখ ৩১ হাজার টাকা বেশি লেনদেন হয়েছে। -যা চলতি বছরের ২৩ জানুয়ারির পর সর্বোচ্চ লেনদেন। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকা।

অধিকাংশ কোম্পানির শেয়ারদরের উত্থানে ডিএসইতে সোমবার প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০০ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৩৮০ পয়েন্টে। আর, ডিএস-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেনের শীর্ষে ছিল। এরপর রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেট্রো স্পিনিং, মালেক স্পিনি, সাইফ পাওয়ার এবং তিতাস গ্যাস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও মঙ্গলবার উত্থানে ছিল সূচক ও লেনদেন। এদিন সিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩০৮টি প্রতিষ্ঠানের।  এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির। শেয়ারদর কমেছে ৮১টির। আর,  অপরিবর্তিত ছিল  ৮৩টি প্রতিষ্ঠানের শেয়ারদর।

দিন শেষে সিএসইতে সোমবার লেনদেন হয়েছে ৩২ কোটি ৭২ লাখ ৮০ হাজার ৩৭ টাকার শেয়ার। আগেরদিন রোববার লেনদেন হয়েছে ২৭ কোটি ৬১ লাখ ৭৩ হাজার ২২১ টাকার শেয়ার। এতে সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১ হাজার ৯২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৫১২ পয়েন্টে। আর, সিএসই৩০ সূচক ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩ হাজার ৪২০ পয়েন্টে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top