সকল মেনু

প্যারামাউন্ট হারাচ্ছে শেয়ারদর, উৎপাদন শুরু সহযোগী প্রতিষ্ঠানের

স্টাফ রিপোর্টার: বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড বাণিজ্যিকভাবে শুরু করেছে উৎপাদন। ৩০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্রটিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) প্রতিনিধিদের উপস্থিতিতে চালু করা হয় বাণিজ্যিক উৎপাদনের কার্যক্রম।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানায়-লালমনিরহাটের কালিগঞ্জ উপচেলার শৌলমারী থানার ভূতমারী ও কালিকাপুর মৌজায় অবস্থিত  ইন্ট্রাকো সোলার পাওয়ারে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে ২৫ আগস্ট/২০২২ থেকে। এর আগে ২০২০ সালে এ প্রতিষ্ঠানের (ইন্ট্রাকো সোলার পাওয়ার) শেয়ার কিনেছিল প্যারামাউন্ট টেক্সটাইল।

পুঁজিবাজারে ২০১৩ সালে তালিকাভুক্ত প্যারামাউন্ট টেক্সটাইল পর্যায়ক্রমে হারাচ্ছে শেয়ারদর। প্রায় সাড়ে সাত মাসে হারানো দরের পরিমাণ ২৭ টাকা ৬০ পয়সা।

শেয়ারদরের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- চলতি বছরের ১৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে শেয়ারটিতে ধারাবাহিক পতন। শেয়ারদরের পতনের এ ধারা ২৯ আগষ্ট পর্যন্ত বিরাজমান। যদিও এ সময় বেশ কিছুদিন শেয়ারটির দর সামান্য উত্থানেও ছিল। তবে, ধরে রাখতে পারেনি সে উত্থান।

প্যারামাউন্টের শেয়ারের গত ১৭ জানুয়ারি সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ১০৭ টাকা ২০ পয়সা। আর, ৩০ আগষ্ট এর র্বশেষ দর ৭৯ টাকা ৬০ পয়সা। সে হিসেবে শেয়ারটি সাড়ে সাত মাসে দর হারায় ২৭ টাকা ৬০ পয়সা।

প্যারামাউন্টের সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ২ টাকা ৩৫ পয়সা। আবার, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৫ পয়সা। আগের বছর একই সময় যা ৯২ পয়সা ছিল।

কোম্পানিটির ৩১ মার্চ ২০২২ শেষে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ২৮ টাকা ৯১ পয়সায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top