সকল মেনু

বিডি ওয়েল্ডিং নিয়ে সতর্কতা ও বিএসইসির ৫ পরামর্শ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ (বিডি) ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেডের ২৫.২৫ শতাংশ শেয়ার রয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর কাছে। এসব শেয়ার বিক্রিসহ কোম্পানির পরিচালনা পর্ষদকে ৫টি পরামর্শ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি কমিশনের সঙ্গে বিডি ওয়েল্ডিংয়ের পরিচালনা পর্ষদের এক সভায় এসব পরামর্শ দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, সভায় ৫টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তের মধ্যে রয়েছে- বিডি ওয়েল্ডিংয়ের ধারণ করা আইসিবির শেয়ার বিক্রি করে দেওয়া, কোম্পানি সচিবের অপসারণ বিষয়ে সিকিউরিটিজ আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ রেখে প্রয়োজনীয় পদক্ষেপ, নির্বাহী পরিচালকের মেয়াদ শেষ হওয়ার পর তাকে কোম্পানির কোনো অপারেশনাল ইস্যুতে নিযুক্ত না করা, কোম্পানির নিরীক্ষা কার্যক্রম ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) আদালতের অনুমোদন সাপেক্ষে করা, পরিচালনা পর্ষদ সভায় সেক্রেটারিয়াল প্যাকটিক ও প্রাসঙ্গিক সিকিউরিটিজ আইন পরিপালন করার পরামর্শ দিয়েছে কমিশন।

বিডি ওয়েল্ডিংয়ের আর্থিক অবস্থা পরিবর্তনের জন্য আইসিবি থেকে বিভিন্নভাবে চেষ্টা করা হয়েছে। কোম্পানিটি আর্থিক অবস্থার  পরিবর্তন না হওয়ায় সম্ভাবনাময় ক্রেতার কাছে আইসিবির শেয়ার বিক্রির পরামর্শ দিয়েছে কমিশন।

কোম্পানিটি ১৯৯৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। কোম্পানির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৩ কোটি ৩৪ লাখ টাকা। কোম্পানির শেয়ার সংখ্যা ৪ কোটি ৩৩ লাখ ৪৯ হাজার ৩০৫টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩১.০১ শতাংশ। যা আইসিবির কাছে আছে ২৫.২৫ শতাংশ।

এছাড়া সাধারণ বিনিয়োগকারীদের নিকট রয়েছে ৬৫.৩৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে আছে ০.৭২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২.৮৮ শতাংশ শেয়ার আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top