সকল মেনু

নো ডিভিডেন্ড, তলানীতে শেয়ারদর

স্টাফ রিপোর্টার : আবারো কমতে শুরু করেছে আর্থিক খাতের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের শেয়ারদর। এরমধ্যে চলতি বছরের জুলাই/আগষ্টে শেয়ারদর বেশ বাড়লেও তা ধরে রাখতে পারেনি প্রতিষ্ঠানটি। অপরদিকে, প্রতিষ্ঠানটি পরপর তিন বছর শেয়ার হোল্ডারদের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করেনি।

এরই ধারাবাহিকতায় ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত হিসাব বছরের জন্যও কোন লভ্যাংশ ঘোষণা করেনি ইন্টারন্যাশনাল লিজিং। যদিও সর্বশেষ ২০১৮ সালের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ইন্টারন্যাশনাল লিজিং।

বৃহস্পতিবার (২৫ আগস্ট/২০২২) অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির পর্ষদ সভায় সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ না দেয়ার এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ সেপ্টেম্বর-২০২২, বিকেল ৩টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ সেপ্টম্বর।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্র্রকাশিত ইন্টারন্যাশনাল লিজিংয়ের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর-২০২১ সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি লোকসান করেছে ৯ টাকা ২৬ পয়সা। আগের বছর লোকসান ছিল ৩১ টাকা ৩০ পয়সা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে মাইনাস ১৫৪ টাকা ১৯ পয়সা।

ডিএসইতে ২০০৭ সালে তালিকাভূক্ত B ক্যাটাগরির প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারদর ৪ কার্যদিবস ছাড়া মাস জুড়ে টানা পতনে রয়েছে।

প্রতিষ্ঠানটির শেয়ারদরের গত ১ মাসের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- ১৬ আগষ্ট/২০২২, শেয়ারটির সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ৭ টাকা ১০ পয়সা। রোববার ১১ সেপ্টেম্বর/২০২২, পর্যন্ত শেয়ারটির দর ১ টাকা ৪০ পয়সা নেমে এসে ক্লোজিং প্রাইস দাঁড়ায় ৫ টাকা ৭০ পয়সায়। তবে, ১৬, ২১, ২৪ ও ৩০ আগষ্ট শেয়ারদর উত্থানে ছিল।

লোকসানী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারদর এর আগে বছরজুড়ে প্রায় ধারাবাহিক পতনে থাকলেও জুলাই/আগষ্ট মাসে  এর উত্থান ছিল চোখে পড়ার মতো।

শেয়ার দরের গত ১ বছেরের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- উত্থান-পতনের তরঙ্গে নিম্নমুখীতার আধিক্যতা অতিমাত্রায় বেশি। ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর শেয়ারটির সর্বশেষ দর ছিল ১০ টাকা ৪০ পয়সা। ২০২২ সালের ২০ জুলাই পর্যন্ত শেয়ারদর ৫ টাকা ৪০ পয়সা কমে সর্বশেষ ৫ টাকায় নেমে আসে। এরপর, জুলাই/আগষ্ট মাসে শেয়ার দরের ধারাবাহিক উত্থানে ১৬ আগষ্ট/২০২২ পর্যন্ত ২ টাকা ১০ পয়সা বেড়ে সর্বশেষ ৭ টাকা ১০ পয়সায় উঠে আসে।

আবার, ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত হিসেব করলে দেখা যায়- ১ বছরে শেয়ারটির দর কমেছে ৪ টাকা ৭০ পয়সা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top