সকল মেনু

১০ কোম্পানির লেনদেন মোট লেনদেনের অর্ধেক

স্টাফ রিপোর্টার : গত কয়েক সপ্তাহ ধরে শেয়ারবাজারে কয়েকটি কোম্পানি ঘিরেই লেনদেন হচ্ছে। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৩৬৯ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের সর্বমোট ১ হাজার ২৯০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

লেনদেনকারি কোম্পানিগুলোর মধ্যে ১০ কোম্পানির লেনদেন হয় প্রায় ৬০২ কোটি টাকা। যা মোটের ৪৬ দশমিক ৬৫ শতাংশ।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনা করে দেখা যায়, প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বিবিধ খাতেই প্রায় ৬৮৭ কোটি টাকা বা ৫৩ শতাংশের বেশি লেনদেন হয়েছে। এ তিন খাতে মোট কোম্পানির সংখ্যা ৮৯টি।

অবশ্য এসব কোম্পানির মধ্যে লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানির প্রায় ৫১২ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যা খাত তিনটির মোট লেনদেনের ৭৫ শতাংশ।

বাজার-সংশ্লিষ্টরা জানান, এখন দিনে ১ হাজার থেকে ১২শ কোটি টাকার শেয়ার কেনাবেচা হচ্ছে। পরিমাণ দেখে মনে হতে পারে, অনেকে শেয়ারবাজারে বেশ সক্রিয়। আদতে ১৫ থেকে ২০টি শেয়ার ঘিরেই লেনদেন আবর্তিত হচ্ছে। এসব শেয়ারের দর অনেক ক্ষেত্রে কারণ ছাড়াই বাড়ছে। আবার এসব শেয়ারে সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে ছিলো ওরিয়ন ফার্মা। কোম্পানিটির প্রায় ১৬১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। যা মোটের সাড়ে ১২ শতাংশ। দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো ফার্মা।

লেনদেনের শীর্ষে থাকা প্রথম ৫ কোম্পানির লেনদেন ছিল মোটের প্রায় ৩৩ শতাংশ। প্রথম ২০টির সাড়ে ৬০ শতাংশ এবং প্রথম ৫০টির লেনদেন ছিল মোটের প্রায় ৮২ শতাংশ।

পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে তালিকাভুক্ত ৩৮৭ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৯৩টিই ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে বা এ দরে পড়ে ছিল। যা মোট শেয়ারের অর্ধেক। এই অর্ধেক শেয়ারের লেনদেন ছিল মাত্র ৬১ কোটি ৭৩ লাখ টাকা। যা মোটের প্রায় ৫ শতাংশ। এর মধ্যে আবার ২০ কোটি টাকার লেনদেন ব্লক মার্কেটে হয়।

এদিকে ডিএসইতে ৭৭ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে এবং কমেছে ১১২টির। দর অপরিবর্তিত ছিল ১৮০টির। অধিকাংশ শেয়ারের দর কমা বা অপরিবর্তিত থাকার পরও প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬৫৪৪ পয়েন্ট ছাড়িয়েছে।

সূচক বৃদ্ধিতে সর্বাধিক অবদান রেখেছে ওষুধ ও রসায়ন খাত। এ খাতের কারণে সূচক বেড়েছে প্রায় ২৯ পয়েন্ট। বিকন ফার্মারই অবদান বেশি। শেয়ারটির দর ২৮ টাকা বেড়ে ৩৫০ টাকা ছাড়ানোয় সূচকে যোগ হয়েছে অন্তত ১৭ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top