সকল মেনু

প্রথম সরকারি বন্ডের লেনদেন সিএসইতে

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন হয়েছে। লেনদেন চালুর দ্বিতীয় দিন ১১ অক্টোবর দুপুর ১২টার দিকে বন্ডটির (TB5Y0125) এক হাজার বন্ড লেনদেন হয়েছে।

সিএসইর তথ্য মতে, সোমবার (১০ অক্টোবর) দেশের দুই পুঁজিবাজারে সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন চালু হয়। কিন্তু ডাটা মাইগ্রেশন পরবর্তী ডাটা ট্রান্সফার অর্থাৎ বিপিআইডি থেকে বিওআইডিতে সিকিউরিটিজ হস্তান্তরে প্রয়োজনীয় সময় না পাওয়ায় বেশকিছু আদেশ থাকার পরও সোমবার লেনদেন সম্ভব হয়নি।

তবে মঙ্গলবার দুপুর ১১টা ৫৯ মিনিটে সিএসইতে একটি হাওলায় ১০০০ বন্ড ১০৫ টাকা ১৯ পয়সা করে মোট ১ লাখ ৫ হাজার ৫৯০ টাকা লেনদেন হয়েছে। TB5Y0125 নামক বন্ডটি ৫ বছর মেয়াদী। এটি পুঁজিবাজারের ইতিহাসে সরকারি বন্ডের প্রথম লেনদেন। এই বাজারে মোট ২৫৩টি সরকারি বন্ডের লেনদেন চালু রয়েছে।

এদিকে দ্বিতীয় দিনেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সরকারি বন্ডের লেনদেন হয়নি। এই বাজারে ২৫০টি সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ড তালিকাভুক্ত রয়েছে। যার বাজার মূলধন ৩ লাখ ১৬ হাজার ৮০৮ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top