সকল মেনু

‘রোড শো’ অনুষ্ঠানে বেস্ট হোল্ডিংসের আমলনামা

সিনিয়র রিপোর্টার: দেশের পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৩৫০ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে চায় পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ানের মালিকানা প্রতিষ্ঠান বেস্ট হোল্ডিংস।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে রোড শো আয়োজন করে প্রতিষ্ঠানের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরেছে বেস্ট হোল্ডিংস। বুকবিল্ডিং পদ্ধতিতে টাকা তুলবে বেস্ট হোল্ডিংস। এই পদ্ধতিতে নিলামের মাধ্যমে শেয়ারের দাম ঠিক করা হয়। আর শেয়ারের দাম নির্ধারণের আগে ‘রোড শো’ করতে হয়।

‘রোড শো’তে কোম্পানির কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সামনে কোম্পানির পরিচিতি, বিগত কয়েক বছরের আর্থিক তথ্য, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি তুলে ধরে। বেস্ট হোল্ডিংস জানিয়েছে, আইপিওর মাধ্যমে তোলা ৩৫০ কোটি টাকার বেশিরভাগ বিনিয়োগ করা হবে তাদের নতুন প্রকল্প ‘দ্য মসলিন’-এ।

দ্য মসলিন প্রকল্পের মোট খরচ এক হাজার ৫৮৭ কোটি টাকা।

‘বেস্ট হোল্ডিংসে বিনিয়োগ করে ভুল করিনি’
অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত

ঢাকা থেকে ৭৫ কিলোমিটার দূরে ভালুকায় হচ্ছে বিলাসবহুল এই হোটেল ও রিসোর্ট। ভালুকায় ৪৩ একর জায়গা নিয়ে এই রিসোর্ট হবে। দ্য মসলিনে থাকবে দুইশ’ প্রিমিয়ার গেস্টরুম। থাকবে ১৪টি স্টুডিও কিং ভিলা। আরও থাকবে চারটি স্টুডিও কুইন ভিলা, একটি এক্সিকিউটিভ ভিলা, একটি এলএম ভিলা এবং একটি প্রেসিডেন্সিয়াল ভিলা।

গত বছরগুলোতে কোম্পানির মুনাফার চিত্র

আইপিওর মাধ্যমে তোলা ৩৫০ কোটি টাকার মধ্যে ১৭৬ কোটি ৯ লাখ টাকা তারা ব্যবহার করবে ভালুকায় ৪৩ একর জায়গা নিয়ে গড়ে ওঠা সেই রিসোর্টের ভবন তৈরিতে। ৪৫ কোটি টাকা দিয়ে এই রিসোর্টের জন্য যন্ত্রপাতি কেনা হবে। আইপিওর ১১৫ কোটি ৬০ লাখ টাকা দিয়ে ঋণ শোধ করা হবে। আর আইপিওর মাধ্যমে টাকা তোলার ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ৩০ লাখ টাকা।

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান

বেস্ট হোল্ডিংস এই প্রকল্পে আইপিওর টাকা, নিজস্ব তহবিল আর ঋণের টাকা ব্যবহার করবে। আইপিও আর নিজস্ব তহবিল থেকে তারা দেবে ৭৫৫ কোটি টাকা। আর ঋণ নেবে ৮৩২ কোটি টাকা। এই প্রকল্পের টাকা ৫ বছর ৪ মাসের মধ্যে উঠে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম আজাদ

আইপিওর মাধ্যমে টাকা তুলতে যাওয়া বেস্ট হোল্ডিংস পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ানের মালিক। বেস্ট হোল্ডিংয়ের বিনিয়োগ রয়েছে খামারে। ২০১৭-১৮ অর্থবছরে কোম্পানিটি বিক্রি করে ৩১৪ কোটি আর মুনাফা করে ১৩০ কোটি টাকা। শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৪০ পয়সা।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন

২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির বিক্রি ৩৭৪ কোটি আর মুনাফা ৯৮ কোটি টাকা। শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৫ পয়সা। একই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে বিক্রি ২৭৯ কোটি ও মুনাফা ৯৩ কোটি টাকা। শেয়ারপ্রতি মুনাফা ৯৯ পয়সা।

২০২০-২১ অর্থবছরে বিক্রি ১১৩ কোটি আর মুনাফা করে ৩৯ কোটি টাকা। শেয়ারপ্রতি মুনাফা ৪২ পয়সা। ২০২১-২২ অর্থবছরে কোম্পানিটি বিক্রি করে ২৬২ কোটি আর মুনাফা করে ১০২ কোটি টাকা। শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৯ পয়সা।

ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী

২০২২ অর্থবছরে বেস্ট হোল্ডিংসের আয়ের ৬১ দশমিক ৩৩ শতাংশ এসেছে পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ান থেকে। এছাড়া প্রতিষ্ঠানটির নোয়াখালী প্রকল্প থেকে ১৪ দশমিক ৬৬ শতাংশ, ভালুকা প্রকল্প থেকে ১১ দশমিক ৪৩ শতাংশ ও এলএম কমার্শিয়াল থেকে ১০ শতাংশ আয় এসেছে। অবশিষ্ট ২ দশমিক ৫৮ শতাংশ আয়ের জোগান দিয়েছে অবকাঠামো নির্মাণসামগ্রী ও অন্যান্য খাত।

‘বেস্ট হোল্ডিংসে বিনিয়োগ করে ভুল করিনি’
সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ

৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৭ টাকা ২২ পয়সা। বেস্ট হোল্ডিংস লিমিটেড ব্যবসা শুরু করে ২০০৯ সালে। আইপিও প্রসপেক্টাস অনুসারে, বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯২৫ কোটি টাকা।

বেস্ট হোল্ডিংসের ইনডিপেনডেন্ট ডিরেক্টর (স্বতন্ত্র পরিচালক) লে. জে. (অব.) শেখ মামুন খালেদ

আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও শান্তা ইক্যুইটি লিমিটেড। রোড-শোতে উপস্থিত ছিলেন ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম আজাদ, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ।

রূপালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক খান ইকবাল হোসেন, বেস্ট হোল্ডিংসের ইনডিপেনডেন্ট ডিরেক্টর (স্বতন্ত্র পরিচালক) লে. জে. (অব.) শেখ মামুন খালেদ, বেস্ট হোল্ডিংসের চেয়ারম্যান আমিন আহমেদ এবং আইসিবির চেয়ারম্যান প্রফেসর ড. মো. কিসমাতুল আহসান।

বেস্ট হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক হাসান আহমেদ

বেস্ট হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক হাসান আহমেদ বলেন, বেস্ট হোল্ডিংস ১৫ বছর ধরে কার্যক্রম পরিচালনা করে আসছে। আমরা আমাদের কার্যক্রম ঢাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই না। তাই আমরা ময়মনসিংহের ভালুকায় বিভিন্ন প্রকল্প চালু করেছি। এভাবে সারা দেশে বেস্ট হোল্ডিংসের কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অসিথ কুমার চক্রবর্তী বলেন, বেস্ট হোল্ডিংস লিমিটেড বিলাসবহুল সেবা দিতে ভালুকায় বিভিন্ন প্রকল্প করছে। আশা করছি প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে সবার প্রত্যাশা পূরণ করতে পারবে।

ভালুকায় শিগগিরই চালু হচ্ছে রিসোর্ট

শাকিল রিজভী বলেন, অন্যান্য বাজারে যারা কাজ করে তারা শুধু অতীত নিয়েই ভাবে। আর পুঁজিবাজারে আমরা যারা কাজ করি তারা অতীত ও ভবিষ্যৎ নিয়ে ভাবি। তা থেকেই আমরা ব্যবসা করি।’

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান বলেন, এক বছর আগে ২০২১ সালে কোম্পানিটির লাভ তেমন ছিল না। তবে মাত্র এক বছরের ব্যবধানে কোম্পানিটি অনেক বেশি মুনাফা করেছে। এতে বোঝা যায়, ভবিষ্যতে আরও ভালো করার জন্য কোম্পানিটি কতটা ইতিবাচকভাবে এগিয়ে যাচ্ছে।

আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে চায় বেস্ট হোল্ডিংস

ড. জায়েদ বখত বলেন, আমরা কোম্পানিতে বিনিয়োগ করেছি এর ট্র্যাক রেকর্ড দেখে। আজকের এই রোড-শোতে অংশগ্রহণ দেখে মনে হচ্ছে ভুল করিনি। আমি বেস্ট হোল্ডিংসের সমৃদ্ধি কামনা করছি।

আব্দুস সালাম আজাদ বলেন, শুরুতে আমরা সংশয়ে ছিলাম। কিন্তু এই সময়ে এসে ২০২২ সালে বেস্ট হোল্ডিংসের অবস্থান দেখে আমরা ব্যাংকগুলো ভালো মুনাফা করতে পারব বলে আশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top