সকল মেনু

ইস্টার্ন ইন্সুরেন্সের শেয়ার কারসাজি, জসিম শেখকে কোটি টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার: ইস্টার্ন ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ার কারসাজির দায়ে মো. জসিম উদ্দিন শেখকে এক কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অনুসন্ধানে শেয়ার কারসাজির বিষয়টি প্রমাণিত হওয়ায় সম্প্রতি তাকে এই জরিমানা করা হয়েছে।

এর আগে, প্রভাতি ইনস্যুরেন্সের শেয়ার কারসাজির দায়ে জসিম উদ্দিনকে জরিমানা করা হয়।

চাঁদপুরের জসিম উদ্দিন শেখ এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্টের বিনিয়োগকারী ও শিক্ষিত বেকার কেন্দ্রীয় সঞ্চয় ঋণদান সমবায় সমিতির ব্যবস্থাপনা কমিটির সভাপতি। তার বিরুদ্ধে ইস্টার্ন ইনস্যুরেন্সের শেয়ারের দাম কৃত্রিমভাবে বাড়ানোর সঙ্গে জড়িত থাকার প্রমাণ পায় কমিশন।

শেয়ার কারসাজির বিষয়ে বিএসইসির জরিমানার আদেশে বলা হয়, ইস্টার্ন ইনস্যুরেন্স শেয়ার লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭(ই)(৩) ভঙ্গ করেছে। এ জন্য মো. জসিম উদ্দিন শেখকে এক কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে এনফোর্সমেন্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২২ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা ১৮ এর প্রদত্ত ক্ষমতাবলে এই জরিমানা ধার্য করা হয়েছে।

এ সংক্রান্ত আদেশ জারি হওয়ার পরবর্তী ৩০ দিনের মধ্যে অভিযুক্তকে বিএসইসির অনুকূলে দণ্ডিত অর্থ ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের মধ্যে বিএসইসিতে জমা দিতে হবে। অন্যথায় অভিযুক্তের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top