Homeকোয়ার্টার রিভিউ২৫ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

২৫ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৫টি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নিচে কোম্পানিগুলোর আর্থিক চিত্র তুলে ধরা হলো-

জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১ পয়সা এবং আগের বছরও শেয়ারপ্রতি ১ পয়সা আয় হয়েছিল।

আগামী ১২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৭ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্যারামাউন্ট টেক্সটাইল (পিএলসি) : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৪ টাকা ৬৭ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৪  টাকা ৬ পয়সা আয় হয়েছিল (রিস্টেটেড)।

আগামী ২৯ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

স্টক এক্সচেঞ্জটির করপরবর্তী মুনাফা হয়েছে ১২৪ কোটি ৭৯ লাখ টাকা। আর শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৬৯ পয়সা। আগের বছর (২০২০-২১) ডিএসইর কর পরবর্তী মুনাফা ছিল ১১২ কোটি ৯৫ লাখ টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৬৩ পয়সা।

আগামী ২৬ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৮ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

জিবিবি পাওয়ার লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ১ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৪৯ পয়সা আয় হয়েছিল।

আগামী ২৭ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১ ডিসেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

বারাকা পাওয়ার লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ২ টাকা ১৩ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৩ টাকা ১৭ পয়সা আয় হয়েছিল (রিস্টেটেড)।

আগামী ১৫ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২২ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১১ টাকা ৫৭ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১১ টাকা ০৮ পয়সা আয় হয়েছিল।

আগামী ২২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

শাইনপুকুর সিরামিকস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৩৯ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৩২ পয়সা আয় হয়েছিল।

আগামী ২২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

জাহিনটেক্স লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। কোম্পানিটির শেয়ারপ্রতি ৩ টাকা ১১ পয়সা লোকসান হয়েছে এবং আগের বছর শেয়ারপ্রতি ৩ টাকা ১ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ১২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৭ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। কোম্পানিটির শেয়ারপ্রতি ৩৯ পয়সা লোকসান হয়েছে এবং আগের বছর শেয়ারপ্রতি ১৬ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ২১ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৬ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

এইচআর টেক্সটাইল লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ  লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ১০ শতাংশ বোনাস।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ২ টাকা ৭৯ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ২ টাকা ৭৫ পয়সা আয় হয়েছিল (রিস্টেটেড)।

আগামী ১৮ জানুয়ারি ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২২ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

শাশা ডেনিমস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি ৫ টাকা ৭৫ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ২ পয়সা আয় হয়েছিল।

আগামী ২০ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২০ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

এমএল ডাইং লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৪৩ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি আয় ৬২ পয়সা হয়েছিল।

আগামী ১৭ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৭ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

হা ওয়েল টেক্সটাইল (বিডি) লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৪ টাকা ৫৪ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৩ টাকা ১ পয়সা আয় হয়েছিল।

আগামী ২২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৪ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৫৯ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৫৫ পয়সা আয় হয়েছিল।

আগামী ১৪ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১৪ টাকা ৩২ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৭ টাকা ৫৩ পয়সা আয় হয়েছিল।

আগামী ২২ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ২০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ৮০ শতাংশ বোনাস।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১১ টাকা ৫৪ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৩ টাকা ৫৬ পয়সা আয় হয়েছিল (রিস্টেটেড)।

আগামী ১৭ জানুয়াির ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৬ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

সোনারাগাঁও টেক্সটাইলস (পিএলসি) : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১ শতাংশ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৩৩ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১৩ টাকা ৩৫ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ২৬ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

বিডিকম অনলাইন লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৪০ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৫ পয়সা আয় হয়েছিল।

আগামী ১৪ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৭ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

ফাইন ফুডস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ১.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ২ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১১ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ২১ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১৭ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

মেট্রো স্পিনিং লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৩ শতাংশ নগদ লভ্যাংশ, বাকী ৫ শতাংশ বোনাস।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৩৮ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৯৯ পয়সা আয় হয়েছিল।

আগামী ২৮ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৩ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৭৫ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৮৮ পয়সা আয় হয়েছিল।

আগামী ২৯ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

এসআলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ লভ্যাংশ দেবে। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৬৭ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ৮৮ পয়সা আয় হয়েছিল।

আগামী ৭ জানুয়ারি ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৪ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। কোম্পানিটির শেয়ারপ্রতি ৩ টাকা ১০ পয়সা লোকসান হয়েছে এবং আগের বছর শেয়ারপ্রতি ৬ টাকা ১২ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ২৯ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৪ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

আফতাব অটোমোবাইলস লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ লভ্যাংশ ও ৫ শতাংশ বোনাস। তবে উদ্যোক্তা ও পরিচালকরা শুধু ৫ শতাংশ বোনাস পাবেন।

বুধবার (২৬ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানিটির শেয়ারপ্রতি ১ আয় হয়েছে এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৯৪ পয়সা লোকসান হয়েছিল।

আগামী ২৮ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং  অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ নভেম্বর।

সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ১ শতাংশ বোনাস লভ্যাংশ।

বুধবার (২৬ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ( EPS) হয়েছে ১ টাকা ৮১ পয়সা এবং আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৭৯ পয়সা আয় হয়েছিল।

আগামী ১৮ জানুয়ারি ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ২৮ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাত দিনের সর্বাধিক পঠিত