সকল মেনু

তৃতীয় কারখানা স্থাপন করবে বার্জার পেইন্টস

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক রং উৎপাদক বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পর্ষদ তৃতীয় কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এ কারখানা স্থাপন করবে কোম্পানিটি। ২০২৫ সালের এপ্রিলের মধ্যে কারখানা স্থাপনের কাজ শেষ হবে বলে প্রত্যাশা করছে কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, কারখানা স্থাপনে ৪৮০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস বাংলাদেশ। নিজস্ব অর্থায়নের পাশাপাশি ঋণের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এদিকে ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (এপ্রিল-সেপ্টেম্বর) বার্জার পেইন্টসের সমন্বিত নিট আয় হয়েছে ১ হাজার ২৩৪ কোটি ৪৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৯৭৮ কোটি ৪৭ লাখ টাকা।

সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত নিট আয় বেড়েছে ২৫৫ কোটি ৯৯ লাখ টাকা বা ২৬ দশমিক ১৬ শতাংশ। প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১৩৬ কোটি ৫০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১৯ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা বেড়েছে ১৭ কোটি ৫০ লাখ টাকা বা ১৪ দশমিক ৭০ শতাংশ।

প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা ৪৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৫ টাকা ৬৬ পয়সা। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪৬ টাকা ৮২ পয়সায়।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বার্জার পেইন্টসের সমন্বিত নিট আয় হয়েছে ৫৪৮ কোটি ৮২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫২ কোটি ৯৬ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৪৪ কোটি ৩৪ লাখ টাকা।

আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৪ কোটি ৩৮ লাখ টাকা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৯ টাকা ৫৬ পয়সা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top