সকল মেনু

জেনেক্স ইনফোসিসের মুনাফা বাড়বে ৫ গুণ

সিনিয়র রিপোর্টার: জেনেক্স ইনফোসিস লিমিটেডের মুনাফা হয়েছে ৩৮ কোটি ১৫ লাখ ১৫ হাজার ৯০৪ টাকা। ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে মুনাফা বেড়েছে। আগামী বছর থেকে মূল ব্যবসার আয়ের সঙ্গে নতুন করে বছরে আরও ২১২ কোটি টাকা আয় যুক্ত হবে।

বিদায়ী বছরের তুলনায় চলতি অর্থবছরে সাড়ে পাঁচ গুণ মুনাফা বাড়বে, বলে সোমবার (৭ নভেম্বর) তথ্য প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

জেনেক্স ইনফোসিস লিমিটেডের মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হওয়ায় শেয়ারপ্রতি দর একদিনে বেড়েছে ৮ টাকা ৭০ পয়সা করে। অর্থাৎ রোববার লেনদেনের শুরুতে শেয়ারটির দাম ছিল ৮৭ টাকা ৪০ পয়সা। সেই শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৯৬ টাকা ১০ পয়সায়।

শেয়ারহোল্ডারদের প্রত্যাশা, কোম্পানির মুনাফা বাড়লে আগামী বছর থেকে ভালো লভ্যাংশ পাবেন তারা। এজন্য কোম্পানির শেয়ার কেনার প্রতি আগ্রহ বেড়েছে তাদের।

ডিএসইর তথ্য মতে, বর্তমানে কোম্পানির শেয়ার ১১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৪০০ শেয়ার রয়েছে। ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে জেনেক্স ইনফোসিস। এর মধ্যে ১১ শতাংশ নগদ আর ২ শতাংশ বোনাস শেয়ার। এর আগের বছর ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

চলতি বছরের ২৭ অক্টোবর কোম্পানির ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) মেশিন সরবরাহ, ব্যবহার এবং খুচরা পর্যায়ে আদায় করা ভ্যাটের তথ্য সংগ্রহে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে কোম্পানির কর্তৃপক্ষ।

চুক্তি অনুসারে জাতীয় রাজস্ব বোর্ডের খুচরা প্রতিষ্ঠানে ভ্যাট যন্ত্র বিতরণ, রক্ষণাবেক্ষণ ও ভ্যাট আদায়ের কাজ করবে। এতে কোম্পানিটিকে আগামী ১০ বছরের খরচ বাবদ ২ হাজার ১২০ কোটি টাকা দেবে এনবিআর।

চুক্তির শর্তানুযায়ী জেনেক্স ইনফোসিসের প্রতি বছর ২১২ কোটি টাকা আয় হবে।

চুক্তির শর্তানুযায়ী, ঢাকার দুটি এবং চট্টগ্রামের প্রত্যেকটি জোনে প্রথম বছরে ন্যূনতম ২০ হাজার ইএফডি ও এসডিসি যন্ত্র স্থাপন করবে জেনেক্স ইনফোসিস। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতিটি জোনে মোট এক লাখ করে তিনটি জোনে পর্যায়ক্রমে তিন লাখ ভ্যাট যন্ত্র সরবরাহ ও স্থাপন করবে কোম্পানির কর্তৃপক্ষ।

কোনো জোনে কাঙ্ক্ষিত নিবন্ধনযোগ্য প্রতিষ্ঠান পাওয়া না গেলে জোনের পার্শ্ববর্তী এলাকায় দরপত্রের আওতায় ভ্যাট যন্ত্র সরবরাহ ও স্থাপন কার্যক্রম বাড়ানো হবে। এসব মেশিন স্থাপন হলে অতিরিক্ত ২০ হাজার কোটি টাকা ভ্যাট আদায় হবে বলে প্রত্যাশা করছে এনবিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top