সকল মেনু

ভালো মুনাফা করেছে রাষ্ট্রায়ত্ত তিন তেল কোম্পানি

সিনিয়র রিপোর্টার: রাষ্ট্রায়ত্ত তিন জ্বালানি তেল বিপণন প্রতিষ্ঠান মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, পদ্ম অয়েল কোম্পানি লিমিটেড ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেড চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ভালো মুনাফা করেছে।

আলোচ্য সময়ে এ তিন কোম্পানির সম্মিলিত নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২৩১ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সম্মিলিত নিট মুনাফা হয়েছিল ১৬২ কোটি টাকা। এ সময়ে কোম্পানি তিনটির সম্মিলিত নিট মুনাফা ৪২ শতাংশেরও বেশি বেড়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পরিসংখ্যান বলছে, গত ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি পেট্রোলিয়াম পণ্যের ব্যবসা করেছে মেঘনা পেট্রোলিয়াম।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটি পেট্রোলিয়াম পণ্য বিপণনের মাধ্যমে ৬২ কোটি ৭৭ লাখ টাকা আয় করেছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে এ খাতে আয় ছিল ৫৩ কোটি ২০ লাখ টাকা।

এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৮ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৯৪ কোটি ১৩ লাখ টাকা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৬৫ কোটি ২৯ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৭০ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৩ পয়সায়।

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে ৩১৬ কোটি ৫৭ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ২৮২ কোটি ১৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১২ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ টাকা ২৫ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ২৬ টাকা ৭ পয়সায়। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে।

জানতে চাইলে মেঘনা পেট্রোলিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান বলেন, পেট্রোলিয়াম পণ্যের ব্যবসার পরিমাণ বাড়ার পাশাপাশি পরিচালন দক্ষতার বৃদ্ধির কারণে আমাদের নিট মুনাফা বেড়েছে। পাশাপাশি ব্যাংকে গচ্ছিত অর্থের পরিমাণ বাড়ায় সুদ আয়ও বেড়েছে। এতে কোম্পানির মুনাফায় ভালো প্রবৃদ্ধি হয়েছে। সামনের দিনগুলোতেও কোম্পানির এ প্রবৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে পদ্মা অয়েলের ৭০ কোটি ৬৪ লাখ টাকা আয় হয়েছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৬০ কোটি ২২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৭ শতাংশ।

এ বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পদ্মা অয়েল ৭০ কোটি ৭৫ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা করেছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৫৬ কোটি ৪৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ২০ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৫ টাকা ৭৫ পয়সায়।

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৪ টাকা ৪৭ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ২৩ টাকা ২৭ পয়সায়। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

এ বিষয়ে জানতে চাইলে পদ্মা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. আবু সালেহ ইকবাল বলেন, কোম্পানির আর্থিক পারফরম্যান্স বাড়াতে আমরা চেষ্টা করে যাচ্ছি। এতে প্রথম প্রান্তিকে কোম্পানির বিক্রি বেড়েছে। বিক্রি বাড়ার কারণে মুনাফাও ভালো হয়েছে। পাশাপাশি জ্বালানি তেলের দাম বাড়ার কারণেও আমাদের মুনাফা কিছুটা বেড়েছে। সামনে কোম্পানির পারফরম্যান্স আরো ভালো হবে বলে আশাবাদী আমি।

যমুনা অয়েল চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ৬৬ কোটি ৪ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা করেছে। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৪০ কোটি ৫৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৬২ দশমিক ৮৬ শতাংশ। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৯৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৬৭ পয়সা।

এদিকে সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে যমুনা অয়েলের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৮৬ কোটি ৩৪ লাখ টাকা। এর আগের হিসাব বছরে যা ছিল ২০১ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ১৫ কোটি ৭ লাখ টাকা বা ৭ দশমিক ৪৮ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৬ টাকা ৮৭ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৮ টাকা ২৪ পয়সা।

সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের ঘোষণা দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top