সকল মেনু

ঠাকুরগাঁও বিদ্যুৎকেন্দ্রের মালিকানা ছাড়ছে এনার্জিপ্যাকের সাবসিডিয়ারি

স্টাফ রিপোর্টার: এইচএফওভিত্তিক ১১৫ মেগাওয়াট সক্ষমতার ইনডিপেনডেন্ট পাওয়ার প্লান্ট (আইপিপি) এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার ঠাকুরগাঁও লিমিটেডের (ইপিভিটিএল) সব মালিকানা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের (ইপিজিএল) সাবসিডিয়ারি এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার লিমিটেড (ইপিভিএল)।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সোমবার (১৪ নভেম্বর) এ তথ্য জানিয়েছে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের মূল কোম্পানিটি।

তথ্য অনুসারে, সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার লিমিটেডের ৯৯ দশমিক ১৪ শতাংশ মালিকানায় রয়েছে তালিকাভুক্ত মূল কোম্পানি ইপিজিএল। আর এ সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার ঠাকুরগাঁও লিমিটেডের ৫১ শতাংশ মালিকানায় রয়েছে ইপিভিএল।

ইকুইটি হিসেবে যা ৭ কোটি ৫০ লাখ ৩২ হাজার ৫৫১টি শেয়ার। এ সমুদয় শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটি। এ বিষয়ে এরই মধ্যে ইপিজিএলের পর্ষদ সম্মতি দিয়েছে। আর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতি নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হুমায়ুন রশিদ বলেন, আমরা বেশি মুনাফা আসবে এমন ব্যবসায় বিনিয়োগ বাড়াতে চাই। অন্যদিকে যেসব ব্যবসা থেকে মুনাফা করাটা চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে সেগুলোকে নিরুৎসাহিত করতে চাইছি। এজন্য পর্ষদে বিদ্যুৎকেন্দ্রটির শেয়ার বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৮ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির পুনর্মূল্যায়িত শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৯ টাকা ৩৯ পয়সায়। পুনর্মূল্যায়িত ছাড়া যা দাঁড়ায় ৩৫ টাকা ৩০ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ৮ ডিসেম্বর বেলা সাড়ে ৩টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top