সকল মেনু

ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে বিএসইসির মামলা

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজার নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে রাজধানীর শেরেবাংলা থানায় একটি মামলা করা হয়েছে। মো. আবু রামিম নামের এক ব্যক্তির বিরুদ্ধে মামলার জন্য এজাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির পক্ষে সংস্থাটির সহকারী পরিচালক মো. মাসুম বিল্লাহ এ এজাহার করেন।

‘বিডি স্টক ডিসকাশন’ নামের ফেসবুক পেইজের মাধ্যমে বাজারে গুজব ছড়ানো ও মূল্য কারসাজির চেষ্টা করার অভিযোগে আবু রামিমের বিরুদ্ধে এজহার করা হয়।

এজাহারে বলা হয়, অভিযুক্ত ব্যক্তি বেআইনিভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে বিনিয়োগকারীদের প্ররোচনা ও প্রলুব্ধ করে আসছেন। এ ধরনের কার্যকলাপ পুঁজিবাজারের বিনিয়োগকারী এবং রাষ্ট্রের স্বার্থবিরোধী।

অভিযুক্ত ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে যেসব কার্যকলাপ পরিচালনা করছেন, তা শুধু ফৌজদারি অপরাধ নয়, বিনিয়োগকারীদের আস্থা ও পুঁজিবাজারের স্থিতিশীলতা নষ্টের উপাদানও রয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিএসইসির পক্ষ থেকে মামলার এজাহার করা হয়েছে। এখন সংশ্লিষ্ট থানা বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, বিএসইসির একটি টিম নিয়মিত ফেসবুক পেজ ও গ্রুপ মনিটরিং করছে। সরকারের একাধিক গোয়েন্দা সংস্থাও এ বিষয়ে বিএসইসিকে সহায়তা করছে।

মামলার বিষয়টি নিশ্চিত করে শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা‌ (ওসি) উৎপল বড়ুয়া বলেছেন, তদন্তসাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top