Homeকোম্পানি সংবাদরেনেটাকে জন্মনিয়ন্ত্রণ পিল ‍উৎপাদনের অনুমোদন দিল ডাব্লিউএইচও

রেনেটাকে জন্মনিয়ন্ত্রণ পিল ‍উৎপাদনের অনুমোদন দিল ডাব্লিউএইচও

স্টাফ রিপোর্টার: ওষুধ খাতের রেনাটা লিমিটেডের রাজেন্দ্রপুর পটেন্ট প্রডাক্ট ফ্যাসিলিটি (আরপিপিএফ) কারখানাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। এতে বিশ্বের অধিকাংশ দেশে জন্মনিয়ন্ত্রণ পিল সরবরাহের সুযোগ পাবে কোম্পানিটি। বাংলাদেশের একমাত্র কারখানা হিসেবে এ ধরনের অনুমোদন পেয়েছে রেনাটা।

চলতি ২০২২-২৩ হিসাব প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৮৩৭ কোটি ৭ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৫৬ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১০ দশমিক ৬১ শতাংশ।

আলোচ্য প্রান্তিকে রেনাটার কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১২৪ কোটি ৫২ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩৬ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৮ দশমিক ৫৯ শতাংশ।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৬২ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১২ টাকা ৭১ পয়সা। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮৫ টাকা ৯৮ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে রেনাটার পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৪০ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ১৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১০ নভেম্বর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাত দিনের সর্বাধিক পঠিত