সকল মেনু

আইপিও অনুমোদন অপেক্ষায় অনিক ট্রিমস ও সুব্রা সিস্টেমস

হোসাইন আকমল: কোয়ালি ফাইড ইনভেস্টর অফারে (কিউআইও) ১২ কোটি টাকা তুলতে চায় সুব্রা সিস্টেমস লিমিটেড। একই সঙ্গে ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকার মূলধন উত্তোলন করতে চায় অনিক ট্রিমস লিমিটেড।

কিউআইও পদ্ধতিতে সুব্রা সিস্টেমস এবং ফিক্সড প্রাইসে অনিক ট্রিমস লিমিটেড প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা নির্ধারণ করে অর্থ উত্তোলনে কোম্পানি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে। কমিশনে আবেদন দুটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

কোম্পানি দুটি পুঁজিবাজার থেকে ৪২ কোটি টাকা উত্তোলন করবে।

বিএসইসির অনুমোদন পেলে অর্থ উত্তোলন করে গবেষণা ও উন্নয়নে একটি কেন্দ্র স্থাপন এবং ডেটা সেন্টারের জন্য প্রায় ১০ কোটি টাকা বিনিয়োগ করবে সুব্রা। ইন্টিগ্রেটেড বিজনেস সফটওয়্যার, ইআরপি সফটওয়্যারসহ গ্রাহকের চাহিদা অনুসারে বিভিন্ন ধরনের সফটওয়্যার সেবা দিয়ে থাকে কোম্পানিটি।

সুব্রা সিস্টেমস লিমিটেড ২০০৮ সালের ২৫ মার্চ ব্যবসা শুরু করে। ওয়েবপেজ ও ডাটা ট্রান্সমিটের কাজ করে ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির রাজস্ব ছিল ১৭ কোটি টাকা।

২০২০ সালের ৩০ জুন শেষ হওয়া বছরের নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, কোম্পানির সমন্বিত নিট মুনাফা হয়েছে ৮.৩৮ কোটি টাকা, আগের বছর একই সময়ে কোম্পানির সমন্বিত নিট মুনাফা ছিল ৭.৬৯ কোটি টাকা। গত সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি আয় হয়েছে ২.২০ টাকা এবং ৩০ জুন শেষে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪.৮৭ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড। একই সঙ্গে ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকার মূলধন উত্তোলন করতে চায় অনিক ট্রিমস লিমিটেড। কার্টন, ফটো বক্স, ফটো কার্ড, ফটো ইনলে, ব্ল্যাক বোর্ড, বার কোড, হ্যাংট্যাগ, প্রাইস ট্যাগ, সাইজ ট্যাগ, কেয়ার লেভেল, সাইজ লেভেল, মেইন লেভেল, ইন্টার লিনিং, টিস্যু পেপার, টুইল ট্যাপ প্রভৃতি উৎপাদন করে থাকে কোম্পানিটি।

২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটি ৫০ কোটি টাকা রাজস্ব আয় করে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড ও রূপালী ইনভেস্টমেন্ট লিমিটেড।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ফিক্সড প্রাইস ও কিউআইও পদ্ধতিতে আবেদন করা সুব্রা সিস্টেমস ও অনিক ট্রিমসের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আর যে কোম্পানিগুলো কমিশনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন করেছে সেগুলো পরীক্ষা করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top