Homeঅর্থনীতিআয়কর রিটার্ন দাখিলের সময় ১ মাস বৃদ্ধির আবেদন এফবিসিসিআইয়ের

আয়কর রিটার্ন দাখিলের সময় ১ মাস বৃদ্ধির আবেদন এফবিসিসিআইয়ের

স্টাফ রিপোর্টার: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই করোনার দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব ও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটময় পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০২২-২০২৩ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময় এক মাস বৃদ্ধির আবেদন করেছে।

মঙ্গলবার, ২৯ নভেম্বর এফবিসিসিআই’য়ের সভাপতি মো. জসিম উদ্দিন সই করা আবেদন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বরাবর পাঠানো হয়েছে। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, করোনার দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব ও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটময় পরিস্থিতি এবং বর্তমান শিল্প উৎপাদন, ব্যবসা-বাণিজ্য ও সেবাখাত বিরাট চ্যালেঞ্জের মধ্য ‍দিয়ে চলছে। আর্থিক খাতে বিরাজমান পরিস্থিতির কারণে সময়মতো রিটার্ন দাখিল করা অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না।

এ কারণে এক মাস সময় বৃদ্ধি করার একান্ত প্রয়োজন বলে এফবিসিসিআই মনে করে। সেজন্য সংগঠনটির পক্ষ থেকে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার জন্য এনবিআর চেয়ারম্যানকে অনুরোধ করেছে।

এর আগে  ২০২২-২০২৩ করবর্ষের পরিপত্র বিলম্বে পাওয়ায় ও বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রতিকূল পরিস্থিতি বিবেচনায় নিয়ে আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানোর আবেদন করেছিল দেশের ৬৭টি কর আইনজীবী সমিতি। আর সমিতিগুলোর দাবির সঙ্গে একমত পোষণ করে তাদের কেন্দ্রীয় সংগঠন বাংলাদেশ ট্যাক্স ল ইয়ার্স অ্যাসোসিয়েশন।

সংগঠনগুলো বলছে, অর্থনৈতিক মন্দা ছাড়াও এ বছর জাতীয় রাজস্ব বোর্ডের প্রচারণায় ব্যাপক ঘাটতি রয়েছে। যে কারণে ৮২ লাখের বেশি ই-টিআইএনধারী হলেও রিটার্ন দাখিলের সংখ্যা অনেক কম। তাই করদাতাদের রিটার্ন দাখিল করার সুযোগ দেওয়ার জন্য সময় দুই মাস বাড়ানোর আবেদন করা হয়েছে। গত ২০ নভেম্বর এনবিআর চেয়ারম্যান ও আয়কর বিভাগের সদস্য বরাবর ওই আবেদন জমা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বর। নির্ধারিত সময়ের পরে করদাতাকে দুই শতাংশ হারে বিলম্ব সুদ গুনতে হবে। তবে বিলম্ব সুদ পরিশোধ করে যৌক্তিক কারণ দেখিয়ে করদাতারা ইচ্ছে করলে রিটার্ন জমা দেওয়ার সময় বাড়িয়ে নিতে পারবেন।

এক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট উপ-কর কমিশনার বরাবর আবেদন করা হলে তিনি করদাতাকে দুই মাস পর্যন্ত সময় বাড়িয়ে দিতে পারেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সাত দিনের সর্বাধিক পঠিত