সকল মেনু

মূলধনস্বল্পতায় লোকসানে লিবরা, কমেছে ইপিএস

স্টাফ রিপোর্টার: শেয়ার মার্কেটে লেনদেনকৃত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশনস লিমিটেড ২০২০-২১ হিসাব বছরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে  প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় বা ইপিএস কমেছে। যেকারণে এনওসিএফ বাড়িয়েছে কোম্পানিটি।

লিবরা ইনফিউশনস এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মারফৎ সোমবার (১৯ ডিসেম্বর) জানায়, ব্যবসা পরিচালন ব্যয় নির্বাহে মূলধনস্বল্পতায় রয়েছে কোম্পানিটি। এতে ব্যহত হয়েছে কোম্পানির উৎপাদন ও পন্য বিক্রি। একই কারণে লোকসান গুনতে হয়েছে লিবরা ইনফিউশনসকে।

লিবরা ইনফিউশনসের প্রথম প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টম্বর/২০) ইপিএস হয়েছে ৬৯ পয়সা। বিপরীতে, আগের বছর একই সময় ইপিএস ১ টাকা ৮৬ পয়সা ছিল। অর্থাৎ, আগের তুলনায় প্রতিষ্ঠানটির ইপিএস কমেছে ১ টাকা ১৭ পয়সা।

একই সময়ে কোম্পানির এনওসিএফপিএস হয়েছে ৬ টাকা ৭৫ পয়সা। আগের বছর যা ৩ টাকা ১১ পয়সা ছিল। অর্থাৎ, আগের তুলনায় এনওসিএফপিএস বেড়েছে ৩ টাকা ৬৪ পয়সা। পাশাপাশি, প্রথম প্রান্তিক শেষে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস  ১২৬২ টাকায় দাঁড়িয়েছে। এর আগে জুলাই থেকে সেপ্টেম্বর/২০১৯ শেষে এনএভিপিএস ১২৭১ টাকায় দাঁড়িয়েছিল।

প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিক শেষে বা ৬ মাসে (জুলাই থেকে ডিসেম্বর/২২) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭৫ পয়সা। বিপরীতে, আগের বছর একই সময় শেয়ারপ্রতি আয় ৯১ পয়সা ছিল। এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪৮ পয়সা।

একই সময়ে কোম্পানির এনওসিএফপিএস হয়েছে ৯ টাকা ৭০ পয়সা। আগের বছর যা ২ টাকা ৩ পয়সা ছিল। আলোচ্য সময়ে এনওসিএফপিএস বেড়েছে ৭ টাকা ৬৭ পয়সা। আর, দ্বিতীয় প্রান্তিক শেষে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস  ১২৬০ টাকায় দাঁড়িয়েছে। এর আগে জুলাই থেকে ডিসেম্বর/২০১৯ শেষে এনএভিপিএস ১২৭০ টাকায় দাঁড়িয়েছিল।

ততীয় প্রান্তিক শেষে বা ৯ মাসে (জুলাই/২০ থেকে মার্চ/২১) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬ টাকা ৪৪ পয়সা। আগের বছর একই সময় শেয়ারপ্রতি লোকসান ৫ টাকা ২৪ পয়সা ছিল। এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৬৯ পয়সা।

একই সময়ে কোম্পানির এনওসিএফপিএস হয়েছে ৪ টাকা ৬৯ পয়সা। আগের বছর যা ৭ টাকা ২ পয়সা ছিল। আলোচ্য সময়ে এনওসিএফপিএস কমেছে ২ টাকা ৩৩ পয়সা। আর, তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস  ১২৫৪ টাকায় দাঁড়িয়েছে। এর আগে জুলাই/২০১৯ থেকে মার্চ/২০২০ শেষে এনএভিপিএস ১২৬৪ টাকায় দাঁড়িয়েছিল।

লিবরা ইনফিউশনসের আলোচ্য হিসাব বছরে  কর পরবর্তী নিট লোকসান হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top