সকল মেনু

২৭ শতাংশ লভ্যাংশ অনুমোদন বিডি ল্যাম্পসের

স্টাফ রিপোর্টার: প্রকৌশল খাতে শেয়ারমার্কেটের  অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের (বিডি ল্যাম্পস) ৬১ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) মঙ্গলবার (২০ ডিসেম্বর/২০২২ অনুষ্ঠিত হয়। সভায় ২০২১-২০২২ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক মিলে ২৭ শতাংশ লভ্যাংশ অনুমোদন করা হয়।

বিডি ল্যাম্পসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান শাহনাজ রহমানের সভাপতিত্বে সভায় অংশগ্রহণ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিমিন রহমান, স্বতন্ত্র পরিচালক হাবিবুর রহমান মোল্লা, প্রধান পরিচালন কর্মকর্তা আরশাদ হক, প্রধান অর্থকর্মকর্তা শাকিল চৌধুরী, কোম্পানি সচিব রুহান মিয়াসহ পরিচালনা পর্ষদের অন্যান্য সভ্য ও শেয়ারহোল্ডারগণ।

ব্যবস্থাপনা পরিচালক সিমিন রহমানের সঞ্চালনায় এজিএমে আরো উপস্থিত ছিলেন আশরাদ ওয়ালিউর রহমান, সাযরেহ হক, সাইফুর রহমান, আতিকুর রহমান ও শামসুর রহমান।

সভায় গত ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তুলে ধরা হয়। পাশাপাশি, পর্ষদ কর্তৃক ঘোষিত ২৭ শতাংশ লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা নিয়ে আলোচনা করা হয়।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮ টাকা ৭৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ৭৫ পয়সা।

শেয়ারমার্কেটে ১৯৮১ সালে তালিকাভুক্ত বিডি ল্যাম্পসের ৬১তম বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ২০ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক মিলে ২৭ শতাংশ লভ্যাংশ সহ অন্যান্য প্রস্তাব অনুমোদিত হয়। কোম্পানির ২৭ শতাংশ লভ্যাংশ ঘোষণাসহ উন্নয়নের অগ্রযাত্রায় সন্তোষ প্রকাশ করেন শেয়ারহোল্ডাররা। একইসঙ্গে তারা কোম্পানির সার্বিক উন্নয়নে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণের পরামর্শ প্রদান করেন বার্ষিক সাধারণ সভায়।

বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড (বিএলএল) ১৯৬০ সালে হল্যান্ডের ফিলিপস কোম্পানির একটি সাবসিডিয়ারি হিসেবে নিযুক্ত হয়। ১৯৯৩ সালর মার্চ মাসে ট্রান্সকমের কাছে ফিলিপস তার সম্পূর্ণ শেয়ার বিক্রি করে। বর্তমানে, ঢাকায় অবস্থিত ISO সনদপ্রাপ্ত বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড বা বিডি ল্যাম্পস ট্রান্সটেক ব্র্যান্ডের অধীনে বৈদ্যুতিক বাল্ব, সিএফএল, টিউব লাইট এবং অন্যান্য লাইটিং পণ্য উৎপাদন করছে। বিতরণ নেটওয়ার্কের মাধ্যমে এসব পণ্য দেশব্যাপী বাজারজাত করে আসছে কোম্পানিটি।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top