সকল মেনু

ক্যাটাগরিতে স্খলন জিবিবির, পতনে শেয়ারদর

স্টাফ রিপোর্টার: শক্তি ও জ্বালানী খাতের কোম্পানি জিবিবি পাওয়ার লিমিটেড শেয়ার হোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্দেশনা অনুযায়ী- ১০ শতাংশের নীচে লভ্যাংশ প্রদান করলে ক্যাটাগরিতে অবনমন ঘটবে। সেহিসেবে A থেকে B ক্যাটাগরিতে স্থানান্তরিত হবে কোম্পানিটি।

ডিএসই সূত্রে জানা যায়, জিবিবি পাওয়ার ৩০ জুন-২০২২, সমাপ্ত হিসেব বছরের জন্য এ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল।

ডিএসই আরো জানায়, চলতি মাসের ২৮ তারিখ, বুধবার থেকে জিবিবি পাওয়ার শেয়ার মার্কেটে B ক্যাটাগরিতে লেনদেন করবে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী, ক্যাটাগরি পরিবর্তনের ৩০ দিনের মধ্যে কোনো ঋণ সুবিধা  পাবে না কোম্পানিটি।

উল্লেখ্য, কোম্পানিটি এর আগে ৩০ জুন/২০২১ ও ২০২০ সমাপ্ত হিসেব বছর শেয়ারহোল্ডারদের যথাক্রমে সাড়ে ১১ ও ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে।

অন্যদিকে, গত ৬ অক্টোবর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত অর্থাৎ, ১৯ টাকা ৮০ পয়সায় থাকলেও ২২ ডিসেম্বরে এসে শুরু হয়েছে দরের পতন। জিবিবি পাওয়ারের গত ৩ মাসের শেয়ারদরের গ্রাফ বিশ্লেষণে এমন চিত্র দেখা গেছে।

কোম্পানিটির শেয়ারদরের বিশ্লেষণ অনুযায়ী, ২২ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত টানা ৩ কর্মদিবস  এর দর ৩০ পয়সা কমে ১৯ টাকা ৫০ পয়সায় দাঁড়িয়েছে।

শেয়ারমার্কেটে ২০১২ সালে তালিকাভুক্ত জিবিবি পাওয়ার লিমিটেডের অনুমোদিত মূলধনের পরিমাণ ২০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১০১ কোটি ৮০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৪ কোটি ৫৯ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারসংখ্যা ১০ কোটি ১৮ লাখ ৩ হাজার ৫৪৮টি। এরমধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে রযেছে ৩২ দশমিক শূন্য ১ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর রয়েছে ১৫ দশমিক ৪৮ শতাংশ শেয়ার। বাকি ৫২ দশমিক ৫১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top