সকল মেনু

লভ্যাংশ পাঠাতে কালক্ষেপন দুই কোম্পানির

স্টাফ রিপোর্টার: বিনিয়োগকারীদের প্রাপ্য লভ্যাংশের টাকা পাঠানোর বিষয়ে সময় ক্ষেপনের অভিযোগ উঠেছে পুঁজিবাজারে মূল মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) ও এসএমই বোর্ডে তালিকাভুক্ত বিডি পেইন্টস লিমিটেডের বিরুদ্ধে। নিয়মানুযায়ী বেঁধে দেয়া সময় পার হলেও কোম্পানি দু’টি লভ্যাংশের টাকা পাঠায়নি বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে।

প্রচলিত আইনের বিধান অনুসারে, তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হওয়ার ৩০ দিনের মধ্যে লভ্যাংশ (নগদ/স্টক) পাঠাতে হয় শেয়ারহোল্ডারদের কাছে। এ ক্ষেত্রে লুব-রেফ ও বিডি পেইন্টস এজিএমের পর ৩০ দিন পার হলেও পাঠায়নি লভ্যাংশ।

তথ্যানুযায়ী, রাজধানীর ডিজিটাল প্লাটফর্মে ২০২২ সালের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয় লুব-রেফের ২০ তম বার্ষিক সাধারণ সভা। সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের অনুমোদন দেয়া হয়। এজিএমে লভ্যাংশ অনুমোদনের একমাস পেরিয়ে গেলেও বিনিয়োগকারীদের কাছে তা পাঠানো হয়নি।

লুব-রেফের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) মফিজুর রহমান এ বিষয়ে বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে সময় চাওয়া হয়েছে। আগে জেনারেল শেয়ারহোল্ডারদের কাছে লভ্যাংশ পাঠিয়ে দিতে বিএসইসি আমাদেরকে নির্দেশ দেয়। ইতোমধ্যে তাদের কাছে লভ্যাংশ পাঠানো হয়েছে।

তিনি বলেন, গত ছয় মাস আমরা এলসি খুলতে পারিনি। আমরা চাইলে লভ্যাংশ পাঠিয়ে দিতে পারি। তবে, এলসি খুলতে না পারলে কারখানা বন্ধ করে দিতে হবে।

মফিজুর রহমান বলেন, শেয়ারহোল্ডারাও কোম্পানির মালিক। কারখানা সচল রাখতে আমরা এলসিগুলো খুলছি শেয়ারহোল্ডারদের সহযোগিতা নিয়েই।

অন্যদিকে, বিডি পেইন্টস গত ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত এজিএমে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের অনুমোদন দেয়। এজিএমে লভ্যাংশ অনুমোদনের একমাস পেরিয়ে গেলেও তা পাঠানো হয়নি বলে বিনিয়োগকারীদের অনেকেই জানিয়েছেন।

কোম্পানির সিএফও অমরকৃষ্ণ চক্রবর্তী এ বিষয়ে বলেন, ব্যাপারটা এরকম নয়। ইতোমধ্যে কিছু বিনিয়োগকারীর কাছে লভ্যাংশ পাঠানো হয়েছে। তবে, কেউ কেউ বাদ রয়েছেন। তাদের একাউন্টে আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যেই লভ্যাংশ পাঠিয়ে দেয়া হবে বলে তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top