সকল মেনু

কাশেম ইন্ডাস্ট্রিজের ব্যবসা অর্ধেকে, টানা ৫ বছর কমছে বিক্রি

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বার্ষিক বিক্রি সর্বশেষ পাঁচ বছরেরও বেশি সময় ধরে টানা কমে যাচ্ছে। এ পাঁচ বছরের ব্যবধানে কোম্পানির চলমান ব্যবসার আকার অর্ধেকে নেমেছে।

এর ধাবাহিকতায় বছরগুলোয় কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফাও কমতে দেখা গেছে। তবে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানির বিক্রি সামান্য বেড়েছে। যদিও বিক্রি বাড়া সত্ত্বেও এ সময়ে নিট লোকসান গুনতে হয়েছে কোম্পানিটিকে।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৭-১৮ হিসাব বছর থেকেই প্রতি বছর কাশেম ইন্ডাস্ট্রিজের ব্যবসা কমতে দেখা গেছে। আলোচ্য হিসাবে বছরে কোম্পানিটির বিক্রি হয়েছে ২০১ কোটি ৫৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ২১৫ কোটি ৮৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ৫ কোটি ২৮ লাখ টাকা বা ২ দশমিক ৪৫ শতাংশ।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭ কোটি ৯৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ১ কোটি ৬৩ লাখ টাকা বা ১৭ দশমিক ১২ শতাংশ।

পরের বছর অর্থাৎ ২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৯৪ শতাংশ কমে হয়েছে ২০১ কোটি ৫৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরের তুলনায় এ বিক্রি ১৬ কোটি টাকা কম ছিল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা ৩ কোটি ৫ লাখ টাকা কমে হয়েছে ৪ কোটি ৮৮ লাখ টাকা।

এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৩৮ দশমিক ৪৫ শতাংশ। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আরো ৪৮ কোটি ৩ লাখ টাকা কমে হয়েছে ১৩৭ কোটি ৫২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ২৫ দশমিক ৮৮ শতাংশ। আর আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা ৯ দশমিক ৪৬ শতাংশ কমে হয়েছে ৪ কোটি ৪২ লাখ টাকা। টাকার হিসাবে ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৪৬ লাখ টাকা।

আগের তিন বছরের ধারাবাহিকতায় সর্বশেষ দুই হিসাব বছরও কোম্পানিটির বিক্রি কমেছে। ২০২১-২২ হিসাব বছরে কোম্পানির মোট বিক্রি হয়েছে ১০৭ কোটি ৬৬ লাখ টাকা। আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ১১৬ কোটি ১৭ লাখ টাকা।

এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ৮ কোটি ৫১ লাখ টাকা বা ৭ দশমিক ৩২ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৫৪ লাখ টাকা। এর আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ৯ কোটি ১৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা কমেছে ৬১ দশমিক ৩৬ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top