সকল মেনু

সিরাজগঞ্জে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করলো জেএমআই

স্টাফ রিপোর্টার: দেশব্যাপী চলমান কার্যক্রমের অংশ হিসেবে এবার সিরাজগঞ্জে একটি অত্যাধুনিক কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করল দেশের চিকিৎসা সরঞ্জাম উৎপাদন খাতের শীর্ষ প্রতিষ্ঠান জেএমআই গ্রুপ।

শুক্রবার (০৩ মার্চ) ‘জেএমআই-নর্থ বেঙ্গল ডায়ালাইসিস সেন্টার’ ছয় শয্যার এই কিডনি ডায়ালাইসিস সেন্টারটি চালু করা হয়।

নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতাল ও জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের যৌথ উদ্যোগে এই সেন্টারটি স্থাপন করা হয়েছে।

সিরাজগঞ্জ শহরের ধানবান্ধি এলাকায় নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত এই সেন্টার থেকে বছরে অন্তত চার হাজার রোগী ডায়ালাইসিস সেবা নিতে পারবেন। প্রতিটি ডায়ালাইসিস নিতে খরচ পড়বে মাত্র ২ হাজার ৬৫০ টাকা।

আনুষ্ঠানিকভাবে কিডনি ডায়ালাইসিস সেন্টারটির উদ্বোধন করেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক এবং নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ মুকিত। এসময় জেএমআই গ্রুপের উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন) মেজর (অবঃ) আব্দুল্লাহ আল ফারুকী ও ব্যবস্থাপক (প্রশাসন) মো. রাজিব হাসান জনি এবং নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. কাওছার আলম, পরিচালক আরমান আলী ও নির্বাহী পরিচালক ফয়সাল হাসান মাহমুদ উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে মো. আবদুর রাজ্জাক জানান, স্বাধীনতার মাসে সিরাজগঞ্জবাসীদের সুসংবাদ দিতে এসেছি আমরা। দেশের নানা স্থানে সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের সঙ্গে যৌথভাবে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করছি আমরা। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ২০২০ সালে আমরা রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে একটি সর্বাধুনিক সুবিধার বিশেষায়িত কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করেছি।

গেল ডিসেম্বরে নড়াইলের শরীফ আব্দুল হাকিম ও নড়াইল এক্সপ্রেস হাসপাতালে চালু হয়েছে আরেকটি অত্যাধুনিক ডায়ালাইসিস সেন্টার। আজকে (শুক্রবার) সিরাজগঞ্জের এই নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত হলো সর্বাধুনিক প্রযুক্তির আরেকটি বিশ্বমানের ডায়ালাইসিস সেন্টার। এর ফলে সিরাজগঞ্জের রোগীরা ঘরের কাছেই সাশ্রয়ী খরচে জাপানের উন্নত প্রযুক্তির ডায়ালাইসিস সেবা পাবেন।

অধ্যাপক ডা. এম এ মুকিত জানান, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের সেবা দেয়ার লক্ষ্যে ছয় শয্যার ডায়লাইসিস সুবিধা নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে চারটি শয্যায় আজ (শুক্রবার) থেকে ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছে। বাকি দুইটি শয্যা খুব শিগগিরই চালু হবে। ভবিষ্যতে চাহিদা বাড়লে, শয্যা সংখ্যা আরও বাড়ানো হবে।

উল্লেখ্য, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে জেএমআই গ্রুপের যে প্রতিষ্ঠানটি চুক্তিবদ্ধ হয়ে ডায়ালাইসিস সেন্টারটি বাস্তবায়ন করেছে, সেটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ বিনিয়োগের একটি প্রতিষ্ঠান জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভুক্ত এই প্রতিষ্ঠানে উৎপাদিত মাস্ক, গ্লোভসসহ বিভিন্ন পণ্য দেশের বাজারে সরবরাহের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। করোনার মধ্যে দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে সূক্ষ্ণ ভাইরাসপ্রতিরোধী কেএন৯৫ মাস্ক বানিয়েছে জেএমআই হসপিটাল।

সিরাজগঞ্জের রোগীদের আধুনিক প্রযুক্তির ডায়ালাইসিস সেবা নিশ্চিতে, জেএমআই হসপিটাল ও নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে একটি চুক্তি সই হয় ২০২১ সালের ১৫ জুন। চুক্তি অনুযায়ী, কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন ও পরিচালনায় যন্ত্রপাতি এবং কারিগরি দক্ষতা দেবে জেএমআই। আর সেন্টার স্থাপনের জায়গা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা নিশ্চিত করা এবং দক্ষ চিকিৎসক-নার্সদের মাধ্যমে রোগীদের সেবা দেয়ার ব্যবস্থা করবে নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top