সকল মেনু

বিওতে মিডল্যান্ড ব্যাংকের আইপিও শেয়ার

স্টাফ রিপোর্টার: শেয়ারহোল্ডারদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার পাঠিয়েছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে এ শেয়ার জমা করা হয়।

সিডিবিএল সূত্রে বৃহস্পতিবার (২৩ মার্চ/২০২৩)  এ তথ্য জানা গেছে।

সিডিবিএল জানায়, কোম্পানিটির আইপিও শেয়ার গত বুধবার (২২ মার্চ) শেয়ারহোল্ডারদের বিও হিসাবে পাঠানো হয়েছে।

মিডল্যান্ড ব্যাংক পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহের জন্য এর আগে ৭ কোটি শেয়ার ছেড়ে চলতি বছরের ১৬ থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীদের আবেদন গ্রহণ করে। এ সময় ব্যক্তি-প্রাতিষ্ঠানিক এবং দেশি-বিদেশিসহ মোট ১৫ হাজার ৩৩৮টি আবেদন জমা পড়ে ব্যাংটির আইপিওতে।

এ ব্যাংকের ৫ কোটি ১৮ লাখ ৩০ হাজার ১৫০টি শেয়ার কিনতে ৫১ কোটি ৮৩ লাখ ১ হাজার ৫০০ টাকার আবেদন করেন বিনিয়োগকারীরা। শতাংশের হিসেবে এর পরিমাণ ব্যাংকের ৭ কোটি শেয়ারের প্রায় ৭৪ ভাগ।

আইপিওতে আসা কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের আবেদন ৬৫ শতাংশ জমা পড়লে বাকি ৩৫ শতাংশ শেয়ার আন্ডার রাইটারকে কিনতে হয় বলে নিয়ম রয়েছে। যেকারণে, কোম্পানিটির আন্ডার রাইটার ২৫.৯৬ শতাংশ অর্থাৎ, ১ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৫০টি শেয়ার কিনে নেয়। মূল্যমান অনুযায়ী যা ১৮ কোটি ১৬ লাখ ৯৮ হাজার ৫০০ টাকার শেয়ার।

ব্যাংকটি আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগসহ আইপিও খাতে ব্যয় নির্বাহ করবে।

মিডল্যান্ড ব্যাংকের ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া নিট অ্যাসেট ভ্যালু (এনএভি) ১৩ টাকা। আর, শেয়ার প্রতি আয় বা ইপিএস ০.৯০ টাকা। আবার, বিগত ৫ বছরের ভারিত গড় হারে ইপিএস ১.০৭ টাকা।

ব্যাংকটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে মিডল্যান্ড ব্যাংকের প্রত্যেক পরিচালককে আলাদাভাবে আইপিও পরবর্তী শেয়ারের ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণের শর্তারোপ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। একইসঙ্গে, শর্ত দেয়া হয় (কমিশনের করপোরেট গভর্নেন্স কোড অনুসারে) স্বতন্ত্র পরিচালক নিয়োগের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top