সকল মেনু

লভ্যাংশ ঘোষণা সিটি ব্যাংকের, সঙ্গে আরো ২ সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: ব্যাংকিং খাতে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি সিটি ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের নগদ ১০ ও স্‌টক ২ মিলে ১২ শতাংশ লভ্যাংশ দেবে।

লভ্যাংশ ঘোষণার পাশাপাশি, অনুমোদিত মূলধন বাড়ানোসহ নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি।

সিটি ব্যাংকের মঙ্গলবার ( ১১ এপ্রিল) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে বুধবার জানা গেছে।

তথ্যানুসারে, লভ্যাংশ ঘোষণার পর সিটি ব্যাংকের শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ৪ টাকা ৫৮ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত সমায়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস হয়েছে ২৮ টাকা ২১ পয়সা।

আগামী ৪ জুলাই-২০২৩, দুপুর ২টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১০ মে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ মঙ্গলবারের ওই বৈঠকে ব্যাংকটির অনুমোদিত মূলধন আরো ৫০০ কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, ব্যাংকটির নাম ও সংঘস্বারকে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, সিটি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ব্যাংকটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি থেকে ২ হাজার কোটি টাকায় উন্নীত করতে চায়। এক্ষেত্রে ব্যাংকটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে  সাধারণ শেয়ার ছাড়বে।

অনুমোদিত মূলধন বাড়িয়ে মূলধনী ভিত্তি শক্তিশালী করবে সিটি ব্যাংক। এতে ব্যাংকটির পরিশোধিত মূলধন বাড়ানোর পথ সহজ হবে। যা আগামী বছর অ্যাপ্লাই করতে পারে প্রতিষ্ঠানটি।

এছাড়া, মঙ্গলবারের বৈঠকে ব্যাংকটির পর্ষদ সিটি ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে সিটি ব্যাংক পিএলসি করার সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top