সকল মেনু

হতাশ করলো রিং শাইন, দেবেনা লভ্যাংশ

স্টাফ রিপোর্টার: বস্ত্র খাতের কোম্পানি রিং শাইন টেক্সটাইলস লিমিটেড শেষ হওয়া ২০২২ হিসেব বছরের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। কোম্পানিটি ২০২০ এবং ২১ হিসাববছরের ন্যায় এবারেও হতাশ করেছে শেয়ারহোল্ডারদের।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) জানা যায়, জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে কোম্পানির বুধবারের (১২ এপ্রিল) ‍পর্ষদ সভায়।

বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি ১ টাকা ৫৪ পয়সা লোকসানকে লভ্যাংশ না দেয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়। তবে, পরপর ৩ বছর কোনো লভ্যাংশ না দিলেও কোম্পানিটি ২০১৯ হিসাববছর ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে শেয়ারহোল্ডারদের।

রিং শাইনের আর্থিক প্রতিবেদন অনুসারে, আগের বছর শেয়ারপ্রতি ১ টাকা ৭৫ পয়সা লোকসান হয়েছিল প্রতিষ্ঠানটির। অর্থাৎ, আগের তুলনায় কোম্পানিটির লোকসান কমেছে ২১ পয়সা।

অন্যদিকে, ২০২১ হিসাববছরের তুলনায় ২০২২ হিসাববছর কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস-এ ঘাটতি বেড়ে যায়। অর্থাৎ, ২০২১-এ এনএভিপিএস ছিল ১ টাকা ৪৬ পয়সা। ২০২২-এ তা ২ টাকা ৫০ পয়সায় দাঁড়ায়।

বৈশ্বিক মহামারী থেকে অর্থনৈতিক মন্দায় ব্যবসার উপর এর প্রভাব পড়ে। এতে গ্রাহক পর্যায়ে পণ্যের চাহিদার ঘাটতি দেখা দেয়ায় লোকসানের মুখে পড়ে কোম্পানিটি। ভাটা পড়ে উৎপাদন প্রক্রিয়াতেও। এরফলে, কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএসে লোকসান দেখা দেয়। সঙ্গে যোগ হয় সঙ্কুচিত এনএভিপিএস।

ইপিএস এবং এনএভিপিএসসহ সব ধরণের ঋণাত্বক প্রভাবে উদ্ভুত পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব হয়নি বলে জানিয়েছে কোম্পানিটি।

পুঁজিবাজারে ২০১৯ সালে তালিকাভুক্ত রিং শাইনের পরিচালনা পর্ষদ লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্তের প্রতি শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২০ জুন-২০২৩, সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ১০ মে রেকর্ড ডেট নির্ধারণ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top