সকল মেনু

পুঁজিবাজার উন্নয়নে জাপানে ২৭ এপ্রিল রোড শো করবে বিএসইসি

স্টাফ রিপোর্টার: বিদেশি বিনিয়োগ আকৃষ্টসহ আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের প্রসার বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে এশিয়ান দেশ হিসেবে আগামী ২৭ এপ্রিল জাপানে রোড শো করা হবে।

জাপানের টোকিওতে দ্যা ওয়েস্টিন টোকিও হোটেলে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৭টা) রোড শো শুরু হবে বলে বিএসইসি সূত্রে জানা যায়।

তথ্যানুসারে, রোড শো’র বিষয়ে বিএসইসি এবং ফাইন্যান্সিয়াল সার্ভিস এজেন্সি অব জাপানের (এফএসএ) প্রতিনিধিদলের মধ্যে মঙ্গলবার (২৫ এপ্রিল) আলোচনা সভা হয়েছে। ওই সভায় বিএসইসি ও এফএসএ’র মধ্যে একটি এক্সচেঞ্জ অব লেটার (ইওএল) স্বাক্ষরিত হয়।

জাপানে অনুষ্ঠিতব্য রোড শো ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শিরোনামে বিএসইসি’র ষষ্ঠতম এ আয়োজন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় উপস্থিত থাকবেন- পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

আরো উপস্থিত থাকবেন- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামসহ বিএসইসি প্রতিনিধিরা।

পাশাপাশি, বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীসহ স্টেকহোল্ডাররা রোড শো’তে অংশ নেবেন। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর নিয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে আগত অতিথিরা বক্তব্য রাখবেন।

বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডসহ সরকারের বিনিয়োগবান্ধব নীতি রোড শো’র ওই অনুষ্ঠানে তুলে ধরা হবে। সেইসঙ্গে, তুলে ধরা হবে- শেয়ারবাজার ও সার্বিক অর্থনীতির পরিস্থিতি এবং  এফডিআই’র বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতার কথাও।

দেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে অনুষ্ঠানে আরো তুলে ধরা হবে- বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত। এরমধ্যে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা কীভাবে শেয়ার বাজারে সরাসরি বিনিয়োগ করবেন, তার কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয়টি অন্যতম।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ও শহরগুলোতে দেশের শেয়ারবাজারকে বিনিয়োগের উপযুক্ত স্থান হিসেবে চিহ্নিত করতে ধারাবাহিক রোড শো করার পরিকল্পনা করেছে বিএসইসি।

ইতোপূর্বে এবিষয়ে প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড, চতুর্থ দফায় যুক্তরাজ্য ও পঞ্চম দফায় কাতারে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। পরবর্তীতে, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ধারাবাহিক রোড শো আয়োজনের পরিকল্পনা রয়েছে বিএসইসির।

বিএসইসির সঙ্গে রোড শোতে এবার আয়োজক হিসবে থাকছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। একইসঙ্গে এর পার্টনার হিসেবে থাকছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আর, অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে মিনোরি জাপান বাংলাদেশ, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top