সকল মেনু

এডিএনে সুবাতাস, লাফিয়ে বাড়লো শেয়ারদর

স্টাফ রিপোর্টার: তথ্যপ্রযুক্তি খাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের পালে হাওয়া লেগেছে। প্রতিষ্ঠানটি ১৩ তলা বাণিজ্যিক ভবন নির্মাণ এবং ডেটা সেন্টার সেটআপ করতে যাচ্ছে। এ খবরে মঙ্গলবার লাফিয়ে বেড়েছে শেয়ারটির দর।

এডিএন টেলিকমের বাণিজ্যিক ভবন নির্মাণসহ ডেটা সেন্টার সেটআপের বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে মঙ্গলবার প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

তথ্যানুসারে, প্রতিষ্ঠানটির পর্ষদ সভায় অনুমোদিত এ প্রস্তাবনার মধ্যে একটি ১৩ তলা বাণিজ্যিক ভবন এবং ৩টি বেসমেন্ট নির্মাণ করা হবে। -যার প্রথম এবং দ্বিতীয় তলায় থাকবে ডেটা সেন্টারের একটি পূর্ণাঙ্গ সেটআপ।

রাজধানীর বাড্ডায় ১০০ ফুট প্রশস্ত (ডিএনসিসি) মাদানী এভিন্যু সংলগ্ন বারো বেরাইদের ৪২নং ওয়ার্ডে প্র্রস্তাবিত ১৩ তলার এ  বাণিজ্যিক ভবনের সমস্ত ফ্লোর মিলে মোট আয়তন ১ লাখ ১৬ হাজার ৪০০ বর্গ ফুট।

প্রকল্পটির আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি টাকা। আর, এর অর্থায়ন করা হবে- ব্যাংক থেকে সিন্ডিকেট ঋণের মাধ্যমে।

এডিএন টেলিকমের নেয়া প্রকল্পটি কোম্পানির দীর্ঘমেয়াদী বৃদ্ধি এবং সাফল্যের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করে প্রতিষ্ঠানটির পর্ষদ।

অন্যদিকে, ডিএসইতে কোম্পানিটির সংশ্লিষ্ট প্রতিবেদন প্রকাশের পর অস্বাভাবিকহারে লাফিয়ে বাড়ে শেয়ারটির দর। অর্থাৎ, আগের কার্যদিবসের (৩০ এপ্রিল) তুলনায় শেয়ারদর ১ দিনে (২ মে) ১০ টাকা ১০ পয়সা বেড়েছে।

যদিও, গত ১ মাসের মধ্যে ৬, ১২, ১৭ ও ২৬ এপ্র্রি পর্যন্ত ৪ কার্য দিবসে কিছুটা উত্থান ছাড়া বাকি দিনগুলোতে ধারাবাহিক পতনে ছিল এডিএন টেলিকমের শেয়ারদর। -যার চিত্র ফুটে উঠেছে কোম্পানির গত ১ মাসের শেয়ারদরের গ্রাফ বিশ্লেষণ থেকে।

চলতি বছরের ৩ এপ্রিল শেয়ারটির সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ১৫৭ টাকা ৮০ পয়সা। ৩০ এপ্রিল পর্যন্ত কোম্পানির শেয়ারদর ২৬ টাকা ৩০ পয়সা কমে ১৩১ টাকা ৫০ পয়সায় নেমে আসে। আর, মে দিবসের জন্য ১ মে ছুটি কাটানোর পর ১ম কার্যদিবস অর্থাৎ, ২ মে শেয়ারটির দর লাফিয়ে ১৪১  টাকা ৬০ পয়সায় উঠে আসে।

এডিএন টেলিকমের রোববারের (৩০ এপ্রিল) পরিচালনা পর্ষদের বৈঠকে প্রতিষ্ঠানটির তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ/২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর প্রকাশিত প্রতিবেদন অনুসারে, শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ২ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ৫৪ পয়সা।

আবার, তিন প্রান্তিক (জুলাই-২০২২ থেকে মার্চ-২০২৩) মিলে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ৩ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিলো ১ টাকা ৭৭ পয়সা।

এডিএনের সামগ্রিক ব্যবসার সম্প্রসারণ এবং নতুন পণ্য ও পরিষেবার উন্নয়নে আগের তুলনায় ইপিএস বেড়েছে বলে মনে করে কোম্পানিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top