সকল মেনু

সোমবার থেকে শুরু ইউসিবি ইনকাম প্লাস ফান্ডের ইউনিট বিক্রি

স্টাফ রিপোর্টার: শীর্ষ সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ইউসিবি ইনকাম প্লাস ফান্ড নামের নতুন বে-মেয়াদি মিউচুয়াল ফান্ডের (Open-end Mutual Fund) ইউনিট বিক্রি (প্রাথমিক সাবস্ক্রিপশন) শুরু হবে আগামীকাল সোমবার (৮ মে) থেকে। চলবে ২১ জুন পর্যন্ত।

ফান্ডটির প্রসপেক্টাসে দেয়া তথ্যানুসারে, এর তহবিল প্রধানত নির্দিষ্ট আয়ের সিকিউরিটিজে (Fixed Income Securities) বিনিয়োগ করা হবে। এতে বিনিয়োগে ঝুঁকি কম থাকলেও রিটার্নের সুযোগ বেশি থাকবে। -যেকারণে ধারাবহিকভাবে ভাল লভ্যাংশ পাওয়ার সম্ভাবনা রয়েছে বিনিয়োগকারীদের।

নতুন এ বে-মেয়াদি মিউচুয়াল ফান্ডটি দেশের অন্যতম শীর্ষ সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড পরিচালিত তৃতীয় মিউচুয়াল ফান্ড। আর, ইউসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড নিজেরাই এর উদ্যোক্তা (Sponsor)।

ইউনিটপ্রতি ১০ টাকা অভিহিত মূ্ল্যে ইউসিবি ইনকাম প্লাস ফান্ডের প্রাথমিক লক্ষ্যমাত্রা ৫০ কোটি টাকা। এতে উদ্যোক্তা প্রতিষ্ঠান (ইউসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড) যোগান দিয়েছে ৫ কোটি টাকা। বাকি ৪৫ কোটি টাকা উন্মুক্ত রয়েছে সাধারণ বিনিয়োগকারীগণের জন্য। আর, এ টাকা সংগ্রহ করা হবে ফান্ডটির ইউনিট বিক্রির মাধ্যমে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গত ৩০ মার্চ অনুষ্ঠিত ৮৬২তম কমিশন-সভায় ইউসিবি ইনকাম প্লাস ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেয়া হয়েছে।

ফান্ডটির ট্রাস্টি হিসেবে রয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর, কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

মূলত যাদের সঞ্চয়পত্রের কোটা শেষ এবং যারা ট্যাক্স রিবেট পেতে চান, তাদের জন্য ফান্ডটি ডিজাইন করা হয়েছে বলে ইউসিবি অ্যাসেট ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এসএম রাশেদুল হাসান জানিয়েছেন। তিনি বলেন, অনেকেই ট্যাক্স রিবেট পেতে চাইলেও ইক্যুইটি শেয়ারে ঝুঁকির কথা ভেবে পুঁজিবাজারে বিনিয়োগ করতে চাননা। তাদের জন্যই এ ফান্ড।

রাশেদুল হাসান বলেন, আমরা এমন একটি প্রোডাক্ট বাজারে নিয়ে আসতে চেয়েছি, যা থেকে ট্যাক্স রিবেটের সঙ্গে ভালো মুনাফা পাবেন বিনিয়োগকারীরা। বর্তমানে বাজারে তেমন কোনো ফিক্সড ইনকাম প্রোডাক্ট নেই। বেশিরভাগ প্রোডাক্টই ইক্যুইটি বেজ্ড। -যেকারণে বাংলাদেশে ফিক্সড ইনকাম মার্কেট তৈরি করতে ডিমান্ড সাইডের কথা ভাবতে হবে।

তিনি বলেন, ইউসিবি ইনকাম প্লাস ফান্ডে বিনিয়োগকারীদের থেকে সংগৃহীত টাকা ডেট সিকিউরিটিজ, ফিক্সড ইনকাম সিকিউরিটিজ, কর্পোরেট বন্ড, লিস্টেড বন্ড, ট্রেজারি বন্ড এবং ট্রেজারি সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে।

তিনি আরো বলেন, লিস্টেড বন্ডসহ ট্রেজারি বন্ডগুলোর বড় রকমের ফেস ভ্যালু থাকে। -যার নিচে বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে পারেননা। তবে, মাত্র পাঁচ হাজার টাকা দিয়েও একজন বিনিয়োগকারী ওইসব বন্ডে বিনিয়োগ করতে পারবেন ইউসিবি ইনকাম প্লাস ফান্ডটির মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top