সকল মেনু

বাজারভিত্তিক ডলারের দাম ১০৫-১১৬ টাকার মধ্যে থাকবে: সিপিডি

স্টাফ রিপোর্টার: বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক পর্যালোচনায় উঠে এসেছে, মুদ্রা বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দিলে প্রতি ডলারের দাম ১০৫ টাকা থেকে ১১৬ টাকার মধ্যে থাকবে। যার সঙ্গে বর্তমান দরের খুব বেশি পার্থক্য নেই। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক পদক্ষেপ নিতে পারে।

শনিবার অর্থনীতির বিভিন্ন দিক পর্যালোচনা করতে ধানমন্ডির নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে সিপিডি। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন মূল বক্তব্য তুলে ধরেন।

ফাহমিদা খাতুন বলেন, বাজারভিত্তিক ব্যবস্থার মাধ্যমে মুদ্রার বিনিময় হার নির্ধারণ করা উচিত। এটি অনেক আগেই করা দরকার ছিল। আমরা দীর্ঘদিন যাবৎ টাকাকে শক্তিশালী রাখতে চেয়েছি।

গত বছরের মার্চ-এপ্রিলের দিকে প্রতি ডলারের দাম ছিল ৮৬ টাকা। ইউক্রেন যুদ্ধ, আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্যবৃদ্ধি এসব কারণে স্থানীয় বাজারে ডলারের সরবরাহে টান পড়ে। ফলে ডলারের দাম বাড়তে থাকে। সবশেষ ১০৮ টাকায় ডলার বিক্রি হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে এর বেশি দামেও ডলার বিক্রি হতে দেখা গেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মুদ্রা বিনিময় হার বাজারভিত্তিক করার শর্ত দিয়েছে। আগামী জুলাইয়ের মধ্যে তা করা হবে বলে সরকারের প্রতিশ্রুতি রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top