সকল মেনু

পুঁজি আনতে ডিএসই ও বিজিএমইএ সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও তৈরি পোশাক পোশাক রফতানী প্রতিষ্ঠান বৃহস্পতিবার (বিজিএমই) সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। আরএমজি কোম্পানিগুলোর পণ্যের প্রচার ও পুঁজিবাজারের মাধ্যমে অর্থায়নে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রতিষ্ঠা করাসহ বিভিন্ন উদ্দেশ্যে এই সমঝোতা করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, পরিচালক মো. শাকিল রিজভী, শরীফ আনোয়ার হোসেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদারসহ বিজিএমইএ পরিচালনা পর্ষদের সদস্যরা।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, দেশের অর্থনীতির প্রধান দুটি স্তম্ভ: ডিএসই এবং বিজিএমেএ। দুটির মধ্যে পারষ্পরিক সহযোগীতার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে৷ এই সহযোগিতা শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শক্তি বৃদ্ধি নয়, একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার সম্মিলিত দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ।

ড. হাসান বাবু আরও বলেন, বাংলাদেশের জিডিপিতে প্রবৃদ্ধিতে বিজিএমইএর বিশাল ভূমিকা রয়েছে। ঠিক একইভাবে বাংলাদেশের অর্থনীতিতেও পুঁজিবাজার বিশাল ভূমিকা রাখছে। বড় কোম্পানিগুলো যত বেশি পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে, পুঁজিবাজার তত বেশি সামনের দিকে এগিয়ে যাবে। বাংলাদেশের অর্থায়ন মূলত ব্যাংকের মাধ্যমে হয়ে থাকে, যা অত্যন্ত ব্যয়বহুল। এটি আসলে পুঁজিবাজারের মাধ্যমে হওয়া উচিত। আর পুঁজিবাজারকে শক্তিশালী করতে ভাল ভাল গার্মেন্টস কোম্পানিগুলোর তালিকাভুক্তির প্রয়োজন।

সমঝোতা স্বাক্ষরের পরই ডিএসই ও বিজিএমইএ যৌথভাবে ২০২টি গার্মেন্টস ফ্যাক্টরি ও ৫০টি শীর্ষ রপ্তানীকারক প্রতিষ্ঠানের সাথে পর্যায়ক্রমে পুঁজিবাজারের সেবা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করে। বিজিএমই-এর পক্ষ থেকে সমঝোতা স্মারক স্বাক্ষরের পর এ সংক্রান্ত তালিকা হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে বিজিএমইএর প্রেসিডেন্ট ফারুক হাসান বলেন, বাংলাদেশে সর্বোচ্চ ২০২টি গ্রীন ফ্যাক্টরি রয়েছে। বিশ্বের শীর্ষ ১৫ গ্রীন ফ্যাক্টরির মধ্যে বাংলাদেশের রয়েছে ১৩টি। ডিএসই ও বিজিএমইএ-এর সমঝোতা চুক্তির মাধ্যমে উভয়পক্ষ পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করবে। পাশাপাশি দেশের আরএমজি সেক্টরে ব্র্যান্ডিংয়ে ডিএসই কাজ করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলো সীমিত সংখ্যক ৫টি প্রোডক্ট নিয়ে কাজ করে। অথচ আরও একশটি পোডাক্ট নিয়ে কাজ করার সক্ষমতা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top