সকল মেনু

আইপিওতে ৪০০ কোটি টাকা তুলতে বোরাক রিয়েল এস্টেটের রোড় শো

সিনিয়র রিপোর্টার: পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে ৪০০ কোটি টাকা সংগ্রহ করতে চায় দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী ইউনিক গ্রুপের প্রতিষ্ঠান বোরাক রিয়েল এস্টেট লিমিটেড। বুধবার (১৮ অক্টোবর) সকালে রাজধানীর হোটেল শেরাটনে কোম্পানিটির ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরতে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের নিয়ে রোড শো অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ নূর আলী বলেন, বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের অংশিদাররা কখনো ঠকবেন না। তিনি বলেন, ১৯৯১ সালে এই ব্যবসা শুরু করি। ওয়েস্টিন হোটেল শুরু করার সময় সবাই পাগল বলতো, এখন সেই কথা মিথ্যা প্রমাণিত। তাই আজকে এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি লাভবান আমরা।

মোহাম্মদ নূর আলী বলেন, বোরাক রিয়েল এস্টেট একটি মাইলফলক প্রজেক্ট এবং বাঙালীদের জন্য এটি হবে একটি দ্বিতীয় গন্তব্য। এ প্রজেক্টের বাইরে আমরা কুয়াকাটাতে ১৪০ বিঘা জায়গার উপর একটি বড় ধরনের রিসোর্ট করা হবে,যাসমুদ্রকে আকৃষ্ট করবে। কুয়াকাটা থেকে সুন্দরবন ট্যুর প্রোগ্রাম করা হবে। এ ধরনের আপকামিং আরো প্রজেক্ট আমাদের আসবে।

তিনি বলেন, কক্সবাজারে ইতিমধ্যে আমরা ফাইভ স্টার হোটেল এ্যান্ড রিসোর্ট করার প্লান করছি। এ সকল প্রজেক্টের বাইরে সোনারগাঁও ইকোনোমিক জোন ঘিরে আমাদের নতুন নতুন পরিকল্পনা রয়েছে। সেখানে ইন্ডাস্ট্রির বাইরে যেন রিসোর্ট হয়, খেলার মাঠ হয়, শিশুদের বিনোদনের যথেষ্ট ব্যবস্থাসহ নতুন প্রজন্মের জন্য অনেক ব্যবস্থাই সেখানে থাকবে।

তিনি আরো বলেন, বোরাকের সাথে যারা সম্পৃক্ত হবে তারা কখনোই ঠকবে না। ইতোমধ্যে আপনারা দেখেছেন, কুয়াকাটার ইকো রিসোর্টের কার্যক্রমঅনেক দূর এগিয়েছে। ইতোমধ্যে ৬শত মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট সম্পন্ন হওয়ার পথে।

কোম্পানির পরিচালনা পর্ষদ চলমান প্রকল্প সমূহ বাস্তবায়নে ও আংশিক ঋণ পরিশোধে একটি সাত তারকা ও দুটি পাঁচ তারকা মানের হোটেল নির্মাণ করা হবে। এজন্য ২০০ কোটি ও ১০০ কোটি ব্যয় হবে এবং ঋণ পরিশোধে ১০০ কোটি টাকা মিলে ৪০০ কোটি টাকা বুক বিল্ডিং পদ্ধতিতে বোরাক রিয়েল স্ট্রেট সংগ্রহ করতে চায়। ১৯৯১ সালে প্রতিষ্ঠিত বোরাক রিয়েল এস্টেট লিমিটেড ২০১০ সালে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হয়।

প্রস্তাবিত প্রাথমিক গণপ্রস্তাবের ইস্যু ব্যবস্থাপনা করবে বিএম এসএল ইনভেস্টমেন্ট লিমিটেড ও স্বদেশ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট লিমিটেড এবং রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে দায়িত্ব পালন করবে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড। এছাড়া কোম্পানিটির বিধিবদ্ধ নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করবে হুদা ভাসি চৌধুরী এন্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস এবং স্থায়ী সম্পদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করবে হাওলাদার ইউনুস এন্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস।

রোড শোতে, বুক-বিল্ডিং পদ্ধতির শর্তানুযায়ী কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সামনে প্রতিষ্ঠানের পরিচিতি, বিগত বছরগুলোর আর্থিক তথ্য, ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন কোম্পানি কর্তৃপক্ষ।

রোড শো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্চেন্ট ব্যাংকার্স এবং পোর্টফোলিও ম্যানেজার, এসেট ম্যানেজার, মিউচ্যুয়াল ফান্ড অ্যান্ড কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কিম, স্টক ডিলার, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, ফান্ড ম্যানেজার, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড এবং বিদেশী বিনিয়োগকারীসহ যোগ্য বিনিয়োগকারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top