সকল মেনু

‘এখন সাহায্য চাই না, আমরা বিনিয়োগ চাই’

স্টাফ রিপোর্টার: অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বিশ্বে ফ্রান্স একটি বৃহত্তম বাজার। বাংলাদেশ সম্পর্কে যে তথ্য উপাত্তের ঘাটতি আছে, সেগুলো পৌঁছে দেয়াই আমাদের উদ্দেশ্য। কারণ বাংলাদেশ সম্পর্কে তারা ভুল তথ্য নিয়ে ভালোভাবে আমাদের দেশকে পর্যালোচনা করতে পারেনি।

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : বাংলাদেশ -ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট- প্যারিস’ ২০২৩ শীর্ষক রোড শোতে সোমবার, ২৩ অক্টোবর তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান বলেন, বাংলাদেশকে ফ্রান্স এখন পার্টনার মনে করে। এখন সাহায্য চাই না, আমরা বিনিয়োগ চাই। এখানে পার্টনার খুঁজতে এসেছি। এটাই আজকের পরিবর্তন।

বিএসইসি ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। সহযোগী হিসেবে রয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দুই দেশের দূতাবাস।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ও বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই। অনুষ্ঠানে ভিডিও উপস্থাপনা করেন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। আমাদের জাতির পিতার জন্মদিনে ১৯৭২ সালের ১৭ মার্চ প্যারিসে বাংলাদেশি দূতাবাস প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের কূটনৈতিক নীতি হচ্ছে, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গেই বৈরীতা নয়।

তিনি জানান, গার্মেন্টস এক্সেসরিজ, ব্যাগ, জুতা, প্রক্রিয়াজাতকরণ মাছসহ বেশকিছু পণ্য বাংলাদেশ থেকে ফ্রান্সে রফতানি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top