সকল মেনু

নারীদের জন্য অরেঞ্জ বন্ড আনতে চায় বিএসইসি

স্টাফ রিপোর্টার: নারী উদ্যোক্তাদের অর্থায়ন সুবিধা আরো সম্প্রসারণে অরেঞ্জ বন্ড আনতে চায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দেশে বন্ডের বাজার সম্প্রসারণ উদ্যোগের অংশ হিসেবেই এ পদক্ষেপ নিতে চায় সংস্থাটি।

এ লক্ষ্যে নারী উদ্যোক্তা, সরকার, বেসরকারি খাত, উন্নয়ন অংশীদার, আর্থিক প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক সংস্থাগুলোর মতামত জানতে গতকাল একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে বিএসইসি। এতে দেশে অরেঞ্জ বন্ডের সম্ভাবনা ও চ্যালেঞ্জের বিষয়টি নিয়ে মতবিনিময় করা হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. রুমানা ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ব্যারিস্টার নিহাদ কবীর, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) বাংলাদেশের উপদেষ্টা খন্দকার রাশেদ মাকসুদ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক উপস্থিত ছিলেন। আইএফসি বাংলাদেশের অপারেশন্স অফিসার লোপা রহমান অরেঞ্জ বন্ডের ওপর একটি উপস্থাপনা তুলে ধরেন।

স্বাগত বক্তব্যে বিএসইসি কমিশনার অধ্যাপক ড. রুমানা ইসলাম বলেন, দেশের সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানোর মাধ্যমে লিঙ্গ সমতা আনার জন্য কাজ করতে হবে। এক্ষেত্রে অরেঞ্জ বন্ড বিশেষ ভূমিকা রাখতে পারে।

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ অরেঞ্জ বন্ডের ওপর বিশদ উপস্থাপনা তুলে ধরেন। তিনি বলেন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে আমরা এখনো পিছিয়ে আছি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের পাশাপাশি তাদের অর্থায়ন সুবিধা দিতে হবে। এজন্য বিশেষভাবে নারীদের জন্য তৈরি করা অরেঞ্জ বন্ড সহায়ক ভূমিকা পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top