সকল মেনু

ডেসকোর লোকসান ১৯৫ কোটি টাকা

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বড় লোকসান গুনেছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ১৯৫ কোটি ৪৩ লাখ টাকা।

আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটি মুনাফা করেছিল ৮ কোটি ১৯ লাখ টাকা। কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে ডেসকোর নিট আয় হয়েছে ৩ হাজার ৩৩৫ কোটি ১৬ লাখ টাকা ও আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ হাজার ৬৫৬ কোটি ১১ লাখ টাকা।

আলোচ্য হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৯২ পয়সা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২১ পয়সা।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ৪৩ কোটি ৪৬ লাখ টাকা ও আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩ কোটি ১৭ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১০ পয়সা ও আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৫ টাকা ৭২ পয়সায়।

কোম্পানিটির কর্মকর্তারা জানিয়েছেন, বৈদেশিক মুদ্রার বিনিময়জনিত ক্ষতি ও বিদ্যুতের খুচরা ট্যারিফের তুলনায় পাইকারি ট্যারিফের মূল্যবৃদ্ধির কারণে বিতরণ আয় কমেছে। এ কারণে ইপিএসও উল্লেখযোগ্য হারে কমেছে। পাইকারি ট্যারিফের জন্য বেশি মূল্য পরিশোধ করায় আলোচ্য হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি পরিচালন নগদ অর্থপ্রবাহ কমেছে ১ টাকা ৮ পয়সা।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ডেসকো বিদ্যুৎ বিতরণ বাবদ ২৬৮ কোটি টাকা আয় করেছে, আগের হিসাব বছরে যা ছিল ৫২১ কোটি টাকা। কোম্পানিটি মোট পরিচালন আয় হয়েছে ৪২১ কোটি টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৬৯৫ কোটি টাকায়। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির প্রত্যক্ষ পরিচালন ব্যয় ও অবচয় বেড়েছে।

পাশাপাশি এ সময়ে কোম্পানিটির বৈদেশিক মুদ্রা ওঠানামাজনিত কারণে ৪২৮ কোটি টাকা লোকসান হয়েছে, আগের হিসাব বছরে যা ছিল মাত্র ৮ কোটি টাকা। ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির ৫৪১ কোটি টাকা কর-পরবর্তী নিট লোকসান হয়েছে। আগের হিসাব বছরে ৬৩ কোটি টাকা নিট মুনাফা হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top