সকল মেনু

সিএসই-৩০ সূচক থেকে বাদ পড়ল ১০ কোম্পানি

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ সূচক চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে ১০টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ১০টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে। এটি কার্যকর হবে আগামী ২১ মার্চ থেকে। মঙ্গলবার সিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো-

আমরা নেটওয়ার্কস লিমিটেড, ব্র্যাক ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইনান্স পিএলসি, নাভানা সিএনজি লিমিটেড, পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি এবং সামিট পাওয়ার লিমিটেড।

অন্যদিকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো-

অ্যাপেক্স ফুডস লিমিটেড, এশিয়া ইন্সুরেন্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, জিপিএইচ ইস্পাত লিমিটেড, ইসলামি ব্যাংক বাংলাদেশ পিএলসি, ন্যাশনাল হাউজিং ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইউনিয়ন ব্যাংক পিএলসি।

নতুন যুক্ত হওয়া ১০ কোম্পানিসহ মোট ৩০ কোম্পানি-

আমরা নেটওয়ার্কস লিমিটেড, এপেক্স ফুটওয়্যার লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, ব্র্যাক ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ইস্টার্ন হাউজিং লিমিটেড, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বিডি লিমিটেড, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইনান্স পিএলসি, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, এমজেএল বাংলাদেশ পিএলসি, নাভানা সিএনজি লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড, পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ পিএলসি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি এবং উত্তরা ব্যাংক পিএলসি ।

সিএসই জানিয়েছে, সিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২০.৭৮ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সব নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৯.১২ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top