সকল মেনু

এনবিআরের অভিযানে কর ফাঁকির ৫০ কোটি টাকা আদায় হয়নি

কর ফাঁকির ৫০ কোটি টাকার রাজস্ব আদায়ে ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় অভিযান পরিচালনা করছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি টিম। মঙ্গলবার, ৩০ এপ্রিল দুপুর থেকে কর অঞ্চল-১৫ এর ডেপুটি কমিশনারের নেতৃত্বে একটি বিশেষ টিম ব্র্যাক ব্যাংকের ওই শাখায় অভিযান চালায়।

এনবিআরের চেয়ারম্যানের লিখিত অনুমোদনপত্র নিয়ে কর অঞ্চল-১৫ এর দুইজন ডেপুটি কমিশনারের নেতৃত্বে ১৪ সদস্যের টিম মঙ্গলবার বেলা ১১টা থেকে রাত পৌনে ১২টা পর্যন্ত সরকারের পাওনা টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় অভিযান পরিচালনা করেন। কিন্তু আদালতে চলমান মামলার অজুহাত তুলে শেষ পর্যন্ত টাকা ছাড় করেনি ব্যাংকের গুলশান শাখা।

নাছোড়বান্দা এনবিআর কর্মকর্তা লিখিত ব্যাখ্যা নিয়েই গুলশান শাখা ত্যাগ করেন। যদিও এনবিআর কর্তৃপক্ষ প্রথম থেকেই দাবি করেছে মামলার বিষয় ও এনবিআরের পাওনা কর সম্পূর্ণ ভিন্ন বিষয়।

এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র বলেন, সরকারের পাওনা ৫০ কোটি টাকা রাজস্ব আদায়ে ব্র্যাক ব্যাংকের গুলশান শাখায় টিম পাঠায় কর অঞ্চল-১৫ এর একটি বিশেষ টিম। একটি কোম্পানির কাছে পাওনা কর আদায়ের অভিযানে ব্র্যাংক ব্যাংক কর্তৃপক্ষ অসহযোগিতা করেছে বলে দাবি করেন ওই কর্মকর্তা।

তিনি আরও বলেন, এনবিআর লিগ্যাল প্রক্রিয়ায় সরকারের পাওনা আদায় কর অঞ্চল-১৫ এর একটি টিম অভিযানে যায়। কিন্তু ওই কোম্পানির অভ্যন্তরীণ সমস্যা নিয়ে একটি মামলা চলমান রয়েছে। ওই অজুহাতে টাকা ছাড় করতে রাজি নয় ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু এনবিআরের পাওনার সঙ্গে ওই মামলার কোনো যোগসাজশ নেই। করের বিষয়টি সম্পূর্ণ আলাদা। সে কারণে এনবিআর চেয়ারম্যানের লিখিত অনুমোদন নিয়েই রাজস্ব আদায় করতে গেছে বিশেষ টিম।

এ বিষয়ে ব্র্যাংক ব্যাংকের জনসংযোগ দপ্তরে যোগাযোগ করা হলেও বক্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top